সোমবার, নভেম্বর ২৩

ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন ‘৯০ শতাংশ কার্যকর’

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: প্রথমবারের মতো মহামারি কোভিড-১৯ প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর একটি ভ্যাকসিন তৈরির দাবি করেছে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক। ছয় দেশে ৪৩ হাজার ৫০০ জন মানুষের দেহে ভ্যাকসিনটির পরীক্ষা চালিয়ে প্রাথমিকভাবে এমন ফল পাওয়া গেছে।

বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী, ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর পর পাওয়া প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, এই ভ্যাকসিনটি নিলে ৯০ শতাংশ মানুষ কোভিড-১৯ নামক মহামারি রোগে আক্রান্ত হবে না। সুরক্ষায় শতভাগ উতরে গেছে ভ্যাকসিনটি। এ নিয়ে শঙ্কার তেমন কিছু পাওয়া যায়নি পরীক্ষায়।

যৌথভাবে ভ্যাকসিনটির উদ্ভাবক কোম্পানি ফাইজার-বায়োএনটেক একে ‘মানবতা ও বিজ্ঞানের জন্য ঐতিহাসিক দিন’ হিসেবে অভিহিত করেছে। চলতি মাসের শেষ দিকে জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদন পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করার পরিকল্পনা করছে কোম্পানি দুটি।

মহামারি প্রাদুর্ভাব বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর কার্যকর একটি কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতা চলছে। বিশ্বের বেশকিছু দেশের গবেষণা প্রতিষ্ঠান ও কোম্পানির তৈরি ভ্যাকসিন এখন ক্লিনিক্যাল পরীক্ষার শেষ পর্যায় অর্থাৎ তৃতীয় ধাপে রয়েছে। এই প্রথম কোনো ভ্যাকসিনের এমন ফল পাওয়া গেল।


এখানে শেয়ার বোতাম