রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

প্রীতিলতার স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্য দিয়ে ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৭তম আত্মাহুতি দিবস পালন করেছে বিভিন্ন সংগঠন। পাশাপাশি বীর সেনানীদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবি জানান সংগঠনের নেতারা।

মঙ্গলবার সকালে সাবেক সিটি মেয়র মনজুর আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) চট্টগ্রাম জেলা শাখা, বাসদ (মার্কসবাদী), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র, ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন নগরীর পাহাড়তলীস্থ প্রীতিলতা স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে।

এরপর সংক্ষিপ্ত সভায় বক্তারা বলেন, ব্রিটিশের শোষণ থেকে দেশকে এবং দেশের মানুষকে মুক্ত করতে স্বাধীনতার জন্য প্রীতিলতা জীবন দিয়েছিলেন। নারী মুক্তির সংগ্রামে মূল চেতনা হিসেবে প্রেরণা ও উৎসাহের নাম প্রীতিলতা ওয়াদ্দেদার। কিন্তু আক্ষেপের বিষয়, রাষ্ট্রীয় কোনো উদ্যোগ পরিলক্ষিত হয় না, যার মাধ্যমে আমরা প্রীতিলতার চেতনাকে নারীসমাজের মধ্যে ছড়িয়ে দিতে পারি।

সভায় বক্তারা পাঠ্যবইয়ে প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী অন্তর্ভুক্ত করা এবং ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাস্টার দা সুর্যসেন, বীরকন্যা প্রীতিলতাসহ সকল বীর সেনানীদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবি জানান।

সভায় বক্তব্য দেন বাসদ নেতা মহিন উদ্দিন, আল কাদেরী জয়, ছাত্র ফ্রন্টের রায়হান উদ্দিন, নাজিম উদ্দিন বাপ্পি প্রমুখ।

চট্টগ্রামে বামপন্থী সংগঠনগুলোর দাবির মুখে চসিক মেয়র থাকাকালে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবের অদূরে প্রীতিলতার ভাস্কর্য তৈরির উদ্যোগ নেন মনজুর আলম। তার মেয়াদেই সেটির কাজ শেষ করে উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর প্রীতিলতার নেতৃত্বে চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ চালানো হয়। গভীর রাতে অভিযান শেষে ফেরার সময় প্রীতিলতার গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি নিজের সঙ্গে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন ব্রিটিশবিরোধী আন্দোলনের এই নারী বিপ্লবী ।

প্রীতিলতা ওয়াদ্দেদার পটিয়ার ধলঘাট ইউনিয়নের দক্ষিণ সমূরা গ্রামে ১৯১১ সালে ৫ মে জন্মগ্রহণ করেন।

এদিকে, দিবসটি উপলক্ষে তার নিজ গ্রামে ধলঘাটে প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে মঙ্গলবার সকালে উপজেলার ধলঘাটে বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট সাংস্কৃতিক ভবনে তার আবক্ষমূর্তিতে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।


এখানে শেয়ার বোতাম