শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

প্রিতমের লেখা ‘নির্যাতিতা অপ্সরি’ বইটি সিলেট বইমেলায় পাওয়া যাচ্ছে

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: সমাজের নারীর প্রতি নানামুখী নির্যাতন ও নিপীড়ন ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিকুল পরিবেশের মধ্য দিয়ে একজন নারীর বেড়ে ওঠা থেকে শুরু করে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য পুরুষতান্ত্রিক সমাজের নিয়মের বিরুদ্ধে প্রতিনিয়ত লড়াই করে বাঁচতে হয়। এর মধ্যে বিলীন হয়ে যায় অনেক নারী প্রতিভা। তবে খুব করে চাইলে একজন অপ্সরি মাথা উঁচু করে দাঁড়াতে পারে কিন্তু তার জন্য তাকে অনেক ত্যাগও করতে হয়।
এমনই একজন নারী জীবন ও সংগ্রামকে মুখ্য করে ‘নির্যাতিতা অপ্সরি’ নামে প্রথম উপন্যাস প্রকাশ করেছেন তরুণ লেখক প্রিতম দাস। ঠিক যেন উপন্যাস নয় বরং পুঁজিবাদী পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে একটি শক্ত প্রতিবাদ উঠে এসেছে তার লেখায়। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায় ‘রচনা প্ররকাশন’র স্টলে।

নির্যাতিতা অপ্সরি উপন্যাসটি মূলত নারী চরিত্র কেন্দ্রিক।গল্পের নায়িকা কে দুটি দিক থেকে উপস্থাপন করা হয়েছে। প্রথমত,সামাজিক কুসংস্কার ও পারিবারিক নির্যাতন সহ্য করে বেড়ে ওঠা একটি মেয়ে। দ্বিতীয়ত, একজন প্রতিবাদী নারী হিসেবে সমাজে তার ভূমিকা।

এছাড়া উপন্যাসে সামাজিক নানা অসঙ্গতিতে প্রতিবাদী অপ্সরিকে সাক্ষী হতে হয়েছে পরিবেশ ধ্বংসকারী প্রকল্প,মাদকাসক্তের ভয়াবহতা, শিক্ষা বাণিজ্য, ভর্তি বাণিজ্য, প্রশাসনের নির্লজ্জতা ইত্যাদির। সমাজের বিভিন্ন ক্ষেত্রে একজন নারীর ভূমিকা কেমন হয় তা ফুটিয়ে তোলা হয়েছে।

বইটি সম্পর্কে লেখক প্রিতম দাস সংবাদ২৪কে বলেন- বইটি মূলত বর্তমান সমাজ ব্যবস্থায় একজন নারীর বেড় ওঠা থেকে আত্মনির্ভরশীল হতে গেলে তাকে কী কী ধাপ পেরিয়ে আসতে হয়, সমাজ তাকে কিভাবে ঘরবন্দী করতে চায় সেটা উপস্থাপনের চেষ্টা করেছি। একজন নারী যখন সমাজের বিভিন্ন অসঙ্গতিকে উপলব্ধি করতে পারে ঠিক তখন সে নিজের অধিকার চেয়ে বসে। যেই নারী সেইসব অসঙ্গতির বিরুদ্ধে লড়াই করে বেরিয়ে আসতে পারে তখন সে সমাজ ও দেশ নিয়েও দায় অনুভব করতে পারে। এই গল্পে অপ্সরিও তেমনি একটি চরিত্র।

তিনি বলেন- আমি সহজভাবে একজন নারীর সংগ্রামকে লিখেছি। এটি আমার প্রথম বই। আমি এই বই থেকে মানুষের সমালোচনা নিয়ে আরও ভাল লিখতে চাই।সেজন্য পাঠকদের বলব তারা যেন এটি পড়ে আমাকে সমালোচনা করতে পারে। এখন পর্যন্ত অনেকে পড়েছেন এবং আমাকে প্রশংসা করেছেন। আমি এর বিপরীতে সমালোচনাকেও স্বাগত জানাচ্ছি। তবে বইটি কিনে কেউ খুব বেশি হতাশ হবেন না এটা বলা যায়।


এখানে শেয়ার বোতাম