সোমবার, নভেম্বর ২৩

প্রসঙ্গ_বিজয়া…আবু হায়াত মাহমুদ ভূইয়া

এখানে শেয়ার বোতাম
  • 2
    Shares

আমি একজন শিল্পী। পরিচালক হিসেবে নানা গল্পে, নানা চরিত্র পর্দায় ফুটিয়ে তোলা একজন পরিচালকের শিল্পের ক্ষুধাই বলা যায়। আমি যখন কাজ করি, আমার ইউনিটে ৩০-৪০ জন সদস্য থাকে।লাইট, ক্যামেরা, প্রোডাকশন, এডিটর, ডিওপি, আর্টিস্ট, মেকাপ, পরিবহন, সেট প্রপস নানা ডিপার্টমেন্টে তারা কাজ করে। এখানে নানা ধর্মের বন্ধুরা থাকে।

এখন পর্যন্ত কোন দিন মনেই হয়নি অমুক এই ধর্মের, সে ঐ ধর্মের। কারন আমরা একটা পরিবার হয়ে কাজ করি। এটাই আমাদের বাংলাদেশ। সাম্প্রদায়িক সম্প্রিতির দেশ। এখানে হিন্দু, বৌদ্ধ,মুসলমান, খ্রিস্টিয়ান সবাই কাঁধে কাঁধ মিলিয়ে চলে। যখন কাউকে বলতে শুনি এই মুসলমান অভিনেতা বা ঐ হিন্দু অভিনেত্রী এটা করতে পারবেনা, ওটা করতে পারবেনা, এটা খুবই দুঃখজনক।

অভিনেতা-অভিনেত্রীদের চরিত্রের প্রয়োজনে অনেক কিছু করতে হয়, এটা শুধু এ দেশে নয়,পৃথিবীর সব দেশেই। অার এভাবে হিন্দু-মুসলমান উল্লেখ করে বলাটাও কিন্তু সাম্প্রদায়িক সম্প্রীতিকে অাঘাত করা। আমরা কাঁধে কাঁধ মিলিয়ে চলতে চাই। ঈদে আমরা যেমন সবাই উৎসবে শামিল হই,পূজা সহ সকল ধর্মের এই রঙ্গিন উৎসব গুলোতেও আমরা ধর্ম বর্ণ ভেদাভেদ ভুলে উৎসবে অংশগ্রহণ করতে চাই।

সম্প্রতি ক্রাউন এন্টারটেইনমেন্ট এর প্রযোজনায় পূজার জন্য একটা কাজ করলাম, নাম ‘বিজয়া’। কাজটি করার পর থেকে আমাদের কিছু ভাই উত্তেজিত হয়ে, বলতে চাচ্ছেন এ নাটকে হিন্দু ধর্মালম্বীদের ধর্মানুভূতিতে আঘাত করা হয়েছে, তাঁদের ধর্মকে অবমাননা করা হয়েছে। যে কাজটির প্রচারতো দূরে,টিজার, প্রোমো বা কোন কিছুই প্রকাশ হয়নি এটি কেমন করে ধর্মকে অবমাননা করলো আমি বুঝতে পারছিনা।

আমি আবারও বলছি এ কাজের সাথে যুক্ত লেখক, অভিনয় শিল্পী, পরিচালক সবাই অত্যন্ত সচেতন। আমরা অন্য ধর্মের অবমাননা হতে পারে তেমন কিছু কখনোই করবোনা।কারন এমন কিছু করলে শুধু অাপনিই কষ্ট পাবেননা, আমার সহকর্মী ভাইটিও কিন্তু কষ্ট পাবে।

প্রযোজনা সংস্থার সাথে একটু অাগেই কথা বলে আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি, যেহেতু সনাতন হিন্দু ধর্মালম্বী ভাই বোনেরা নাটকটি না দেখেও এটির প্রতি অাপত্তি জানিয়েছেন, আমরা দূর্গাপূজার এই উৎসবকে রঙ্গিন করতে ও আপনারা যেনো কোন কারনে মনে কষ্ট নিয়ে না থাকেন সে জন্য বিজয়া নাটকটির প্রচার আপাতত স্থগিত করা হচ্ছে। পরবর্তীতে অাপনাদের নীতিনির্ধারকদের সাথে আলোচনান্তে প্রয়োজনীয় সিদ্ধান্ত আমরা  নিব।

{ফেইসবুক থেকে সংগ্রহ}


এখানে শেয়ার বোতাম
  • 2
    Shares