বুধবার ‚ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ২৭শে মে, ২০২০ ইং ‚ রাত ১:৪৩

Home মতামত প্রসঙ্গঃ রেমা চা বাগান

প্রসঙ্গঃ রেমা চা বাগান

অ্যাডভোকেট আবুল হাসান ::

বিগত ৬ মার্চ ২০২০ থেকে বন্ধ রেমা চা বাগানের অচলাবস্থা আলোচনা সাপেক্ষে নিরসনের আর কোন সুযোগ সম্ভবত রইলো না।

আজকে হবিগঞ্জ জেলার পুলিশ সুপার এর উদ্যোগে চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( তদন্ত), মালিক পক্ষের প্রতিনিধি আব্দুল আউয়াল, বাগান ব্যবস্থাপক দিলীপ সরকার, সিকিউরিটি ইনচার্জ আব্দুল জলিল এবং শ্রমিক পক্ষের প্রতিনিধি হিসেবে চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্র ও ভ্যালী কমিটির প্রতিনিধি, বাগান পঞ্চায়েত কমিটি ও ছাত্র- যুব প্রতিনিধি, চা জনগোষ্ঠী ভূমি অধিকার ছাত্র- যুব আন্দোলনের সভাপতি বীরেন কালিন্দী, সহ- সভাপতি স্বপন মুন্ডা ও সুবল কর্মকার, সাধারণ সম্পাদক মুকেশ কর্মকার সহ অপরাপর নেতৃবৃন্দের উপস্থিতিতে চুনারুঘাট থানা প্রাঙ্গণে বাগানের চলমান সমস্যা নিরসনে শ্রমিকদের পক্ষ থেকে উত্থাপিত ৯ দফা দাবী নিয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়।

গত আড়াই মাস যাবৎ বন্ধ বাগানের শ্রমিকদের দীর্ঘ পঞ্চাশ বছরের সমস্যা নিরসনে কোনপ্রকার বলিষ্ঠ আন্দোলন কর্মসূচীতে না গিয়ে এই বৈঠকে বসতে শ্রমিকদের অসম্মতি থাকলেও চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় নেতৃত্বের পীড়াপীড়িতে আজকে এই বৈঠকে শ্রমিকরা অংশগ্রহণ করেন। শ্রমিকদের আন্দোলনের সাথে দীর্ঘদিন যাবৎ বাসদ- হবিগঞ্জ জেলা ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় নেতৃত্বের সর্বাত্মক ভূমিকা থাকলেও আজকের সভায় তাদেরকে অবগত বা সম্পৃক্ত করা হয়নি। এমনকি চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান জনাব কাদির লষ্কর শ্রমিকদের এই সংকটের সময় নানাভাবে শক্তি- সাহস যোগালেও বৈঠকে তাঁকেও সম্পৃক্ত করা হয় নি।

বৈঠকের ফলাফল আগে থেকেই অনুমেয় ছিল এবং তাই হয়েছে। পুলিশ প্রশাসন বৈঠকের শুরু থেকে শেষ পর্যন্ত শ্রমিকদের দাবী- দাওয়া পরিশোধ না করেই বাগানের উৎপাদন কার্যক্রম শুরু করার জন্য চাপ দিয়ে গেছেন। এমনকি বৈঠকে রেমা চা বাগানের প্রতিনিধি ছাড়া অন্য বাগানের লোকজন কেন অংশগ্রহন করলো সেজন্য অন্যান্যদের সাথে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়।

শ্রমিকরা শেষমেষ ৯ দফার মধ্যে আশু ৩ দফা মেনে বাকি দাবীগুলো পর্যায়ক্রমে বাস্তবায়নের প্রস্তাব দিলেও সমঝোতার উদ্দোক্তা পুলিশ সুপার কিংবা বাগান কর্তৃপক্ষ কোন রকমের দাবীই মানতে অস্বীকার করলে পুরো আলোচনা শেষ পর্যন্ত ভেস্তে যায়।

তারপরও শ্রমিকরা দেশের বর্তমান করোনা সংক্রমনজনিত দূর্যোগের বিষয় বিবেচনায় নিয়ে আবারও ৩ দিনের মধ্যে শ্রমিকদের প্রস্তাব অনুযায়ী আশু ৩ দফা বাস্তবায়নের মাধ্যমে এবং পর্যায়ক্রমে শ্রম আইন ও দ্বি- পাক্ষিক চুক্তি মোতাবেক সকল দাবী পূরনের উদ্যোগ না নিলে রেমা চা বাগানের আবাল- বৃদ্ধ- বনিতার সাথে সংহতি রেখে সমগ্র লস্করপুর ভ্যালীর ছাত্র- শ্রমিক- জনতা এবং হবিগঞ্জ জেলার সকল শ্রেনী- পেশার প্রগতিশীল শক্তিকে সম্পৃক্ত করে রেমা চা বাগানের বর্তমান লীজ গ্রহিতা মনজুরুর রহমানের লীজ বাতিল করে রাষ্ট্রীয়ভাবে বাগান পরিচালনা করার দাবিতে রাজপথে দূর্বার আন্দোলন গড়ে তোলার ঘোষণা দিয়ে তারা চা বাগানে ফিরে যান।

আগামী ২১ মে ভূমি রক্ষা আন্দোলনের পীঠস্থান চানপুর চা বাগানে নাটমন্দিরে রেমা চা বাগানের সংকট নিরসনে আন্দোলনের রূপরেখা তৈরির লক্ষে পুনরায় এক মতবিনিময় সভার আহবান করা হয়েছে।

সবশেষে প্রতুল মুখার্জির গানের ভাষায় বলতে চাই –

স্লোগান দিতে গিয়ে আমি চিনতে শিখি
নতুন মানুষ জন,
স্লোগান দিতে গিয়ে আমি বুঝতে শিখি
কে ভাই কে দুশমন…

লেখক : সদস্য, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশে করোনার সংক্রমণ হার বেশি

অধিকার ডেস্ক:: এপ্রিলের শুরুতে করোনার সংক্রমণ হার ৫ শতাংশের নিচে থাকলেও চলতি সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। দেশে নমুনা পরীক্ষায় আগের...

যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক :: করোনা পরিস্থিতির মধ্যে যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম...

বগুড়ায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

অধিকার ডেস্ক:: বগুড়ায় শহর যুবলীগ নেতা ফিরোজ হোসেনকে (৩০) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত ফিরোজ বগুড়া শহর যুবলীগের ৪ নম্বর ওয়ার্ড কমিটির...

সিলেটের সুবিদবাজারে দুর্বৃত্তের হাতে যুবক খুন

সিলেট প্রতিনিধি:: সিলেট নগরীর সুবিদবাজারে দুর্বৃত্তের হাতে আমির হোসেন (২৫) নামে এক যুবক খুন হয়েছেন। নিহত আমির হোসেন জালালাবাদ থানাধীন তেমুখি ইনাতাবাদ...