Home জাতীয় প্রধানমন্ত্রীর ভাষণে শ্রমজীবী মানুষের জন্য সুনির্দিষ্ট ঘোষণা নেই : খালেকুজ্জামান

প্রধানমন্ত্রীর ভাষণে শ্রমজীবী মানুষের জন্য সুনির্দিষ্ট ঘোষণা নেই : খালেকুজ্জামান

অধিকার ডেস্ক:: প্রধানমন্ত্রীর ভাষণে করোনা মোকাবেলায় রপ্তানি শিল্পে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা ছাড়া শ্রমজীবী দরিদ্র জনগোষ্ঠীসহ সাধারণ মানুষের ভরসার কোন সুনির্দিষ্ট ঘোষণা নাই বলে মনে করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে কমরেড খালেকুজ্জামান এই কথা বলেন।

বিবৃতিতে গতকাল ২৫ মার্চ জাতির উদ্দেশ্যে দেয়া প্রধানমন্ত্রীর ভাষণের প্রতিক্রিয়ায় কমরেড খালেকুজ্জামান বলেন, করোনা ভারইরাসের সংক্রমণ মোকাবেলায় যখন গোটা বিশ্ব দেশে দেশে দরিদ্র নিন্ম আয়ের মানুষদের রক্ষায় নানা পদক্ষেপ ঘোষণা করছে তখন বাংলাদেশের ৬ কোটি ৩৫ লাখ শ্রমজীবী মানুষের খাদ্যসহ জীবনের নিরাপত্তায় প্রধানমন্ত্রীর ভাষণে রপ্তানিমূখী শিল্পে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা ছাড়া কোন সুনির্দিষ্ট রূপরেখা না থাকায় দেশবাসী চরম হতাশ ও ক্ষুব্ধ হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ ভারত যেখানে ৮০ কোটি হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য আগামী ৩ মাসের জন্য ১ লাখ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে, ভারতের কেরালা রাজ্যে ২০ হাজার কোটি টাকা এবং ১ মাসের, কর্ণাটকে ২ মাসের, পশ্চিমবঙ্গ ৮ কোটি মানুষের চাল-ডাল সরবরাহের ঘোষণা দিয়েছে সেখানে বাংলাদেশ সরকারের এ বিষয়ে নিরবতা কোনক্রমেই মেনে নেয়া যায় না।

বিবৃতিতে খালেকুজ্জামান প্রয়োজনে সরকারি অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে, বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বরাদ্দ কেটে করোনা মোকাবেলায় দরিদ্র জনগোষ্ঠীকে বাঁচাতে অর্থ বরাদ্দের জন্য জোর দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ও দপ্তরের কর্তা ব্যক্তিরা শুরু থেকেই বলে আসছেন করোনা মোকাবেলায় যথেষ্ট প্রস্তুতি রয়েছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে স্বাস্থ্য ব্যবস্থার নাজুক অবস্থা। যা প্রতিদিনই সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে। আজও বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে দেশে শুধুমাত্র ঢাকায় ২৯টি ভেন্টিলেটর রয়েছে যা করোনায় আক্রান্ত রোগীদের শাসকষ্ট নিবারণের জন্য শুধু অপ্রতুলই নয় নগণ্য বটে। এছাড়া চিকিৎসক-নার্স চিকিৎসাকামীদের সুরক্ষার ব্যবস্থা না থাকায় কয়েকটি মেডিকেল কলেজের ইন্টার্নী চিকিৎসকদের কর্মবিরতির সংবাদও দেশবাসীকে চরম উদ্বিগ্ন করে তুলেছে। যেখানে ১০ লাখ পিপিই দরকার সেখানে রয়েছে মাত্র ৬৬ হাজার, এ সংকট মোকাবেলারও কোন নির্দেশনা নাই প্রধানমন্ত্রীর ভাষণে।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণা করে গোটা দেশবাসীকে ঐক্যবদ্ধ করে সমন্বিত উদ্যোগে যেখানে করোনা মহামারী প্রতিারোধে পদক্ষেপ দরকার সেখানে সকল রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, ব্যক্তিকে যুক্ত করার বিষয়েও কোন বক্তব্য তাঁর ভাষণে লক্ষ্য করা যায়নি।

বিবৃতিতে খালেকুজ্জামান শ্রমজীবী দরিদ্র মানুষের আগামী ৬ মাসের খাবার ও নগদ অর্থ সহায়তা প্রদানের জন্য ন্যূনতম ৫০ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ করা, চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মীদের পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ ও প্রতি জেলায় করোনা পরীক্ষার ল্যাব স্থাপন এবং সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে করোনা মোকাবেলায় সর্বদলীয় সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

পরিবারে বিদেশফেরত কেউ নেই, তবুও করোনায় মারা গেলেন বৃদ্ধ

অধিকার ডেস্ক:: পরিবারে কেউ বিদেশফেরত নেই। গত এক মাসের মধ্যে বিদেশফেরত কেউ তাদের বাড়িতেও আসেনি। এমনকি আত্মীয়-স্বজনদের কেউও না। এরপরও করোনায় আক্রান্ত...

কোয়ারেন্টিনে বিরক্ত ভক্তদের নিজের ফোন নম্বর দিলেন শারাপোভা

অধিকার ডেস্ক:: কত দিন আর ঘরবন্দী হয়ে থাকতে ভালো লাগে! ঘরে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছেন যে ভক্তরা, তাঁদের জন্য এগিয়ে...

চট্টগ্রামে সুপারশপ বন্ধ, ১৪ কর্মী হোম কোয়ারেন্টাইনে

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকায় চট্টগ্রাম প্রতিনিধি:: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকা একটি সুপার শপ বন্ধ...

এবার রাজধানীমুখী মানুষ ঠেকাতে পুলিশকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

অধিকার ডেস্ক:: রাজধানীমুখী মানুষের ঢল থামাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার রাত ১০টার দিকে মন্ত্রী এ তথ্য জানান।