বুধবার, জানুয়ারি ২০

প্রগতিশীল নারী সংগঠনগুলোর ১১ দফার প্রতি রবের সমর্থন

এখানে শেয়ার বোতাম
  • 18
    Shares

অধিকার ডেস্ক:: ধর্ষণসহ নারী ও শিশু হত্যা, নির্যাতন ও বিচারহীনতার বিরুদ্ধে নারী সমাজের ১১ দফা দাবির প্রতি সমর্থন জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আসম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার।

রবিবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় দলের দফতর সম্পাদক আবুল মোবারকের সই করা বিবৃতিতে এ কথা জানানো হয়। গত শুক্রবার (২৭ নভেম্বর) দেশে নারী ও শিশু নিপীড়ন, নির্যাতন ও ধর্ষণ বন্ধে সরকারের প্রতি ১১ দফা দাবি জানায় প্রগতিশীল ছয়টি নারী সংগঠন।

বিবৃতিতে জেএসডি নেতারা বলেন, ‘মৃত লাশের সঙ্গে ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতনের ভয়ঙ্কর পরিবেশ আমাদের সমাজকে নিকৃষ্ট পর্যায়ে নিয়ে যাচ্ছে। ধর্ষণ,হত্যা ও নিপীড়নের প্রতিটি ঘটনা বর্বরতাকেও হার মানাচ্ছে।’

জেএসডি নেতাদের ভাষ্য, এসব কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়, এগুলো সমগ্র সমাজ ব্যবস্থার অবক্ষয়ের প্রতিফলন।

তারা মনে করেন, ধর্ষণ বন্ধে সামাজিক প্রতিরোধ এবং আইনের কার্যকর প্রয়োগ না করে শুধুমাত্র ‘মৃত্যুদণ্ডে’র আইন প্রণয়নের পর সরকারের নির্লিপ্ততায় ধর্ষণের আরও বিস্তার ঘটেছে। এই সাংস্কৃতিক ও রাজনৈতিক বাস্তবতাকে আমাদের অবশ্যই পরিবর্তন করতে হবে।

বিবৃতিতে রব ও ছানোয়ার বলেন, শুধুমাত্র প্রতিরোধ আন্দোলনের মাধ্যমে নারী সমাজের অধিকার প্রতিষ্ঠা হবে না। অর্থাৎ যতক্ষণ পর্যন্ত জাতীয় সংসদসহ প্রশাসনের সব অংশে নারী সমাজের প্রতিনিধিত্বশীল অংশীদারিত্ব নিশ্চিত না হবে, ততক্ষণ পর্যন্ত নারী সমাজের মুক্তি সম্ভব হবে না।

আরও পড়ুন:
নারী নির্যাতন বন্ধে প্রগতিশীল সংগঠনগুলোর ১১ দাবি


এখানে শেয়ার বোতাম
  • 18
    Shares