শনিবার, মে ৮
শীর্ষ সংবাদ

“পৃথিবী আজ নতুন করে যুদ্ধের বিপদের মধ্যে পতিত হয়েছ” বিশ্ব শান্তি দিবসে বক্তারা

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: শান্তির জন্য মানবতাই একমাত্র পথ জাতিসংঘ ঘোষিত বিশ্ব শান্তি দিবস উপলক্ষে বাংলাদেশ শান্তি পরিষদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ এই দিবসটি পালিত হচ্ছে।

আলোচনা সভায় বক্তারা বলেন, সারা পৃথিবী আজ নতুন করে যুদ্ধের বিপদের মধ্যে পতিত হয়েছে। বিশেষ করে, ধর্মের নামে, উগ্র জাতীয়তাবাদের নামে দক্ষিণ এশিয়াতে জাতিগত সহিংসতা চরম আকার ধারণ করেছে। যার ফলশ্রুতিতে এ অঞ্চলে এক যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সাম্রাজ্যবাদ এ পরিস্থিতির সুযোগ নিয়ে অস্ত্র প্রতিযোগিতা উস্কে দিচ্ছে এবং বিলিয়ন ডলারের অস্ত্র ব্যবসা চালিয়ে যাচ্ছে। এই সহিংসতা ও যুদ্ধের বিরুদ্ধে শান্তির জন্য শক্তিশালী জনমত ও মানবতার কোন বিকল্প নাই।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে সমাজ জীবনেও শান্তি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অপরিসীম। সন্ত্রাস, চাঁদাবাজির বিরুদ্ধে জনমত প্রতিষ্ঠাও শান্তির সংগ্রামের অংশ। বিশেষ করে, দেশের তরুণ সমাজকে এই সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সংগঠনের সভাপতি জনাব মোজাফ্ফর হোসেন পল্টু সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সাবেক রাষ্ট্রদূত মমতাজ হোসেন প্রমুখ। সভা পরিচালনা করেন আশরাফুল হক ঝন্টু।


এখানে শেয়ার বোতাম