মঙ্গলবার, মার্চ ৯
শীর্ষ সংবাদ

পৃথিবীর অতি নিকটে তিনটি গ্রহ

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: অনেক দিন ধরে ঠিক যেমনটি চাইছিল, দীর্ঘ প্রায় তিন দশক পর ঠিক তেমনটিই পেল নাসা। আমাদের মোটামুটি কাছেপিঠেরই একটি নক্ষত্রমণ্ডলে যার তিনটি গ্রহ। আর তা মাত্র ৭৩ আলোকবর্ষ দূরে।

আমাদের সৌরজগৎতের এত কাছে এত ‘মনের মতো’ ভিন গ্রহ এর আগে আর পাওয়া যায়নি, এমনটাই দাবি নাসার। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার ‘ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’ (টেস)-এর গোয়েন্দা নজরদারিতেই ধরা দিয়েছে ওই তিনটি ভিনগ্রহ। সেই তিন ‘আগন্তুক’ আপাদমস্তক পৃথিবীর মতোই কি না, তাদেরও আমাদের মতোই পুরু বায়ুমণ্ডল রয়েছে কি না, সেই মুলুকেও রয়েছে কি না তরল জল বা শ্বাসের বাতাস, সেই সব এখনও জানা যায়নি ঠিকই; কিন্তু প্রাণের সহায়ক পরিবেশ মিলতে পারে, এই আবিষ্কারে এমন আশা জোরালো হয়ে উঠেছে বিজ্ঞানীদের।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নীলেশ মহাপাত্র জানিয়েছেন, ওই তিনটি ভিনগ্রহের মধ্যে একটি পৃথিবীর চেয়ে আকারে সামান্য বড়। ওজনেও কিছুটা বেশি। বাকি দু’টি এমন ধরনের যার মতো কোনও গ্রহের হদিশ এখনও পর্যন্ত মেলেনি আমাদের সৌরমণ্ডলে।
আমাদের থেকে মাত্র ৭৩ আলোকবর্ষ দূরে থাকা ওই নক্ষত্রের পিঠ সূর্যের চেয়ে অনেক ঠাণ্ডা। এই নক্ষত্রমণ্ডলের অভিনবত্বটা হল, তার ‘সূর্য’ বা নক্ষত্রের চেহারা ও চরিত্রে।

গোত্রের নিরিখে এই নক্ষত্রগুলি পড়ে ‘এম-৩’-তে। পর্যবেক্ষণ ও গবেষণার জন্যেও এই তারামণ্ডলটি রয়েছে আমাদের যথেষ্টই কাছে আকাশের দক্ষিণ দিকে থাকা ‘পিক্টর’ নক্ষত্রপুঞ্জে। নক্ষটির তিনটি ভিন গ্রহের মধ্যে অন্তত দু’টি তাঁদের দৃষ্টি কেড়ে নিয়েছে, জানাচ্ছেন গবেষকরা। তাদের একটির নাম- ‘টিওআই-২৭০-বি’। অন্য ভিন গ্রহটি- ‘টিওআই-২৭০-ডি’। একটি পাথুরে, অন্য দু’টি হতে পারে গ্যাসে ভরা। তিনটি ভিন গ্রহের মধ্যে নক্ষত্রের (টিওআই-২৭০) সবচেয়ে কাছে রয়েছে যে ভিন গ্রহটি, তার নাম- টিওআই-২৭০-বি। এই গ্রহটি পৃথিবীর চেয়ে আকারে ২৫ শতাংশ বড়।

জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই গ্রহটিরই আমাদের পৃথিবী বা মঙ্গলের মতো পাথুরে গ্রহ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। বুধ গ্রহটি যতটা দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করে সূর্যকে, তার চেয়ে ১৩ গুণ কম দূরত্বে এই টিওআই-২৭০-বি ভিনগ্রহটি পাক মারে তার নক্ষত্র টিওআই-২৭০-এর চার পাশে। বিজ্ঞানীদের অনুমান, এই গ্রহটির ওজন হতে পারে পৃথিবীর প্রায় দু’গুণ (১.৯ গুণ)। তবে এই গ্রহে প্রাণের সহায়ক পরিবেশ পাওয়ার সম্ভাবনা কতটা কী রয়েছে, তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে আমাদের।

কারণ, যতই মিইয়ে পড়া তারা হোক টিওআই-২৭০, গ্রহটি তার এতটাই কাছে রয়েছে যে, তার গা পুড়ে যাচ্ছে। গবেষকরা জানিয়েছেন, বাকি দু’টি গ্রহের অন্যতম টিওআই-২৭০-সি পৃথিবীর আকারের প্রায় আড়াই গুণ (আদতে ২.৪ গুণ)। যা তার নক্ষত্রটিকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৫ দিন ৭ ঘণ্টা।

আর অন্য গ্রহ, টিওআই-২৭০-ডি ২.১ গুণ বড় পৃথিবীর চেয়ে। টিওআই-২৭০ নক্ষত্রটিকে প্রদক্ষিণ করতে ওই ভিন গ্রহটি সময় নেয় ১১ দিন ৪ ঘণ্টা। গষেকদের মতে ‘টিওআই-২৭০-সি এবং টিওআই-২৭০-ডি, এই দু’টি গ্রহই আমাদের নেপচুনের ছোটখাটো সংস্করণের মতো বলে মনে হচ্ছে আমাদের। সে ক্ষেত্রে সেগুলি হয়তো পাথুরে না হয়ে হবে গ্যাসে ভরা গ্রহ। ওজনে হতে পারে পৃথিবীর ৭ বা ৫ গুণ বেশি, যথাক্রমে।


এখানে শেয়ার বোতাম