শনিবার, জানুয়ারি ২৩

পুরঞ্জয় চক্রবর্তী বাবলা ছিলেন বহুমাত্রিক ধারায় সমাজবিপ্লবের নিবেদিত প্রাণ সংগঠক

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: আমৃত্য কমিউনিস্ট, প্রগতিশীল রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক বীর মুক্তিযুদ্ধা পুরঞ্জয় চক্রবর্তী বাবলা ছিলেন সমাজ প্রগতির সংগ্রামের এক আলোকিত যোদ্ধা। তিনি মার্কসবাদ-লেনিনবাদের মহামন্ত্রে দীক্ষিত হয়ে নীতিনিষ্ঠ অবস্থানে থেকে সততা ও দক্ষতার সাথে আমৃত্যু রাজনৈতিক লড়াইয়ে নিজের জীবন উৎসর্গ করেছেন।

৭ সেপ্টেম্বর সোমবার যুক্তরাজ্যের সময় বিকেল চারটায় প্রয়াত কমরেড পুরঞ্জয় চক্রবর্তী বাবলার ভার্চুয়াল নাগরিক শোক সভায় বক্তারা এ কথা বলেন।

শোকসভার আয়োজন করেন পুরঞ্জয় চক্রবর্তী বাবলার যুক্তরাজ্য প্রবাসী রাজনৈতিক সহযোদ্ধারা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নানা রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এ নাগরিক শোকসভায় অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন কমিউনিস্ট পার্টির নেতা অ্যাডভোকেট আবেদ আলী আবেদ। শোক সভা পরিচালনা করেন যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক পপলু। কমিউনিস্ট ইন্টারন্যাশনাল দিয়ে শুরু হওয়া শোক সভার শুরুতেই প্রয়াত কমরেডের প্রতি দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। একই সাথে শোকসভায় পুরঞ্জয় চক্রবর্তী বাবলার উপর একটি সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন তাসনিম শমন মাহি।

শোক সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুল্লাহ আল কাফি রতন, খেলাঘরের কেন্দ্রীয় চেয়ারপার্সন ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম,গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী, কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাবেক সভাপতি অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের কেন্দ্রীয় নেতা লোকমান আহমদ, সিলেট জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ও পিপি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ও প্রাক্তন ছাত্র নেতা তবারক হোসেন, বিশিষ্ট সংস্কৃতিজন চন্দন দাস, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সম্পাদক ও ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতা মাহবুবুর রহমান শিপন, সাংস্কৃতিক সংগঠন সোপান সিলেটের সভাপতি ও মহানগর দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ন‌ওশাদ আহমদ, প্রাক্তন ছাত্র ইউনিয়ন নেতা ও যুক্তরাজ্যের বিশিষ্ট কমিউনিটি নেতা মাহমুদ এ রউফ, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাবেক সাধারন সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী ডাক্তার এনামুল চৌধুরী, কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্যোর সাধারণ সম্পাদক নিসার আহমদ, প্রগ্রেসিভ ফোরাম যুক্তরাষ্ট্রের নেতা কাসেম এ আলি, উদীচী যুক্তরাজ্যের সভাপতি হারুনুর রশিদ, উদীচী সিলেট জেলার সভাপতি এনায়েত হাসান মানিক , নিউহাম লেবার পার্টির ওয়ার্ড চেয়ার স্বরূপ শ্যাম চৌধুরী, কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, বাসদ মার্কসবাদীর কেন্দ্রীয় নেতা উজ্জ্বল রায়, বাম গণতান্ত্রিক জোট সিলেটের সমন্বয়ক ও বাসদের জেলা সমন্বয়ক নেতা কমরেড আবু জাফর, ওয়ার্কাস পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক ইন্দ্রাণী সেন শম্পা, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা ও সিপিবি নেতা সৈয়দ ফরহাদ হোসেন, যুব ইউনিয়ন সিলেট জেলার সভাপতি খায়রুল হাসান, খেলাঘর সিলেট জেলার সভাপতি তপন চৌধুরী টুটুল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার প্রাক্তন সহ-সভাপতি অ্যাডভোকেট মনির উদ্দিন, পুরঞ্জয় চক্রবর্তীর ভাতিজি কানাডা প্রবাসী মীনাক্ষী চক্রবর্তী প্রমুখ। ভার্চুয়াল নাগরিক শোকসভায় প্রয়াত কমরেডের পরিবারের পক্ষ থেকে অংশ নিয়ে কথা বলেন পুরঞ্জয় চক্রবর্তী বাবলার ছেলে পল্লব চক্রবর্তী শুভ, মেয়ে পূজা চক্রবর্তী এবং নাতি রুদ্র চক্রবর্তী।

এ ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শোক সভায় অংশ নেন বাষট্টির ছাত্র আন্দোলনের নেতা ও ছাত্র ইউনিয়নের প্রাক্তন সভাপতি এবং কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্যের সভাপতি ডাক্তার আহমেদ জামান, কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্যের নেতা ডঃ সেলিম ভূঁইয়া, প্রাক্তন ছাত্রনেতা ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিজন বিশ্বাস, সিলেটের কবি ও সাংস্কৃতিক সংগঠক ধ্রুব গৌতম, প্রাক্তন ছাত্র নেতা চিত্বপ্রিয় আচার্য গৌরা, বাসদ নেতা অ্যাডভোকেট হুমায়ুন রশীদ চৌধুরী সুয়েব, খেলাঘরে নেতা বিধান দেব চয়ন, রুহিনা পারভীন, বাসদ সিলেট জেলার নেতা প্রণব জ্যোতি পাল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাবেক সভাপতি ফজলুর রহমান শিপু, সাংস্কৃতিক কর্মী সন্দ্বীপ দেব, তানজিম আকিব নাবিল প্রমুখ।

ভার্চুয়াল নাগরিক শোকসভা কারিগরি সহায়তা প্রদান করেন যুক্তরাজ্যের বিশিষ্ট গণসংগীত শিল্পী গোপাল দাস।

নাগরিক শোক সভায় বক্তারা বলেন বর্তমান বিশ্ব পরিস্থিতি এ কথাই বলে যে মানুষের জীবনের বেঁচে থাকার চাহিদা যতদিন পূরণ না হবে ততদিন মানুষের বাসযোগ্য একটি মানবিক সমাজ গড়ার সংগ্রাম থেমে থাকবে না। শোষণ-বঞ্চনা মুক্ত একটি মানবিক বিশ্ব গড়ার সংগ্রাম দুনিয়া জোড়া কমিউনিস্টদের মাধ্যমেই সফল পরিসমাপ্তি দিকে এগিয়ে যাবে। আর সেই সংগ্রামে পুরঞ্জয় চক্রবর্তী বাবলার মত মানুষরাই অনুপ্রেরণা হয়ে থাকবেন।


এখানে শেয়ার বোতাম