শুক্রবার, মে ১৪
শীর্ষ সংবাদ

পুতিনের ক্ষমায় ইসরায়েলি নারী মুক্ত

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উচ্চ পর্যায়ের লবিংয়ের পর মাদক পাচারের অভিযোগে গত বছর দণ্ডপ্রাপ্ত ইসরায়েলি এক নারীকে ক্ষমা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইসরায়েলি ওই নারীর নাম ইশাচার। বয়স ২৬ বছর। গত বছরের এপ্রিলে মাদকসহ তাকে মস্কো থেকে গ্রেফতার করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, ইশাচার নামের ওই তরুণী একইসঙ্গে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের নাগরিক। গত বছরের এপ্রিলে মস্কো থেকে ৯ গ্রাম গাঁজাসহ গ্রেফতার করা হয়। এরপর রুশ আদালত মার্কিন-ইসরায়েল ওই তরুণীকে সাত বছর ছয় মাসের কারাদণ্ড দেন। তিনি এখন কারাভোগ করছেন।

হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে নেতানিয়াহু এখন মস্কোয়। রাশিয়ার রাজধানী শহরে দেশটির প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের আগে ইসরায়েলি ওই নারীর সাজা মওকুফ করা হলো। পুতিনের এমন ক্ষমা ঘোষণার পর নেতানিয়াহু তাকে বন্ধু হিসেবে অভিহিত করে ধন্যবাদ জানিয়েছেন। দুই নেতাকে কোলাকুলি করতেও দেখা গেছে।

পুতিনের ক্ষমতা ঘোষণার পর নেতানিয়াহু মস্কোতে ইশাচারের সঙ্গে দেখা করেছেন। তার কার্যালয় থেকে দেয়া এক বিবৃতি অনুযায়ী নেতানিয়াহু ইসরায়েলি ওই তুরুণীকে বলেছেন, ‘আমরা তোমার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। এখন আমরা বাড়িতে ফিরে যাবো।’ নেতানিয়াহুর বিমানে করেই ওই তরুণীর দেশে ফেরার কথা রয়েছে।

পুতিনের এমন বিচক্ষণ সিদ্ধান্তের জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট রুয়েভেন রিভলিন। টাইমস অব ইসরায়েলের খবরে জানানো হয়েছে, ইশাচারের মুক্তিকে সামনে রেখে শুভেচ্ছার নিদর্শন হিসেবে ইসরায়েল সরকার জেরুজালেমের একটি এলাকা ছেড়ে দিচ্ছে, যা রাশিয়ান অর্থোডক্স চার্চের অনুরূপ।

রয়টার্স বলছে, হোয়াইট হাউসে নেতানিয়াহুর উপস্থিতিতে ট্রাম্প তার মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উন্মোচন করেছেন, যা নিয়ে ফিলিস্তিনিরা ক্ষুব্ধ। এদিকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহু আগামী ২ মার্চ ফের জাতীয় নির্বাচনে লড়বেন। তার আগে আগে এমন পদক্ষেপ নিয়ে তিনি নিজ দেশে ইতিবাচক ভাবমূর্তি গড়ে তুলতে চাইছেন।


এখানে শেয়ার বোতাম