বুধবার, মার্চ ৩
শীর্ষ সংবাদ

পিয়ংইয়ংয়ে আমন্ত্রণ জানিয়ে ট্রাম্পকে কিমের চিঠি

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগস্ট মাসে এই চিঠি পাঠানো হয়েছে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র আজ সোমবার জানিয়েছে, ট্রাম্পের হাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে গত আগস্ট মাসে এ নিয়ে দ্বিতীয় চিঠি পৌঁছেছে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি পরিত্যাগের বিষয়ে স্থগিত আলোচনা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়ার পর বেশ কয়েক দফায় ক্ষেপণাস্ত্র ও রকেট পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা স্থগিত রয়েছে। আগস্টের তৃতীয় সপ্তাহে ট্রাম্পকে দেওয়া দ্বিতীয় চিঠিতে কিম আরও একটি শীর্ষ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের বিষয়ে তাঁর আগ্রহের কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হোয়াইট হাউস, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘে উত্তর কোরিয়ার মিশন তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বছরের ব্যবধানে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে তিনবার বৈঠকে বসেন। পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রশ্নে সিঙ্গাপুর ও ভিয়েতনামে দুই দফা বৈঠকে বসেন কিম-ট্রাম্প। এর কোনোটিতেই আশানুরূপ ফল পাওয়া যায়নি। জুন মাসে দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিকায়িত অঞ্চল পানমুনজমে অনুষ্ঠিত তৃতীয় বৈঠকে স্থগিত হওয়া কর্মসূচি নিয়ে নতুন করে আলোচনায় বসতে দুই নেতা সম্মতি জানান।

গত মাসের শেষদিকে উপপররাষ্ট্রমন্ত্রী ছো সান হুই বলেন, উত্তর কোরিয়া ‘বৃহৎ পরিসরে আলোচনা’ করতে আগ্রহী। এরপরই গত সপ্তাহে কয়েক রাউন্ড স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

গত ৯ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের কাছ থেকে তিন পৃষ্ঠার ‘খুব সুন্দর একটি চিঠি’ পাওয়ার কথা জানান। পরবর্তীতে ট্রাম্প বলেন, তিনি এ বছরের শেষের দিকে কিমের সঙ্গে দেখা করতে রাজি আছেন।


এখানে শেয়ার বোতাম