রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

পিইসি পরীক্ষা বাতিলসহ ৭ দফা দাবিতে ময়মনসিংহে ছাত্রফ্রন্টের শিক্ষা কনভেনশন

এখানে শেয়ার বোতাম

ময়মনসিংহ প্রতিনিধি :: দেশে চলমান শিক্ষার বানিজ্যিকীকরণ বন্ধ, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সংকট নিরসন ও পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা ( পিইসি) বাতিল সহ সাত দফা দাবীতে বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠানসমুহের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর শিক্ষা কনভেনশন অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহের মুসলিম ইন্সটিটিউট হলে শনিবার বিকেল ৪ টায় কনভেনশনের কার্যক্রম শুরু হয়। এর পূর্বে ছাত্রদের অংশগ্রহণে একটি সুসজ্জিত র্য্যালী শহর প্রদক্ষিণ করে মুসলিম ইন্সটিটিউট এ গিয়ে শেষ হয়।

ভারতবর্ষের নবজাগরণের প্রাণপুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবার্ষিকী স্মরণে, তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে কনভেনশনের মূল কার্যক্রম শুরু হয়।

ছাত্র ফ্রন্ট ময়মনসিংহ জেলার আহবায়ক অজিত দাস এর সভাপতিত্বে ও বাকৃবি শাখার সভাপতি গৌতম করে এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাসদ(মার্ক্সবাদী) ময়মনসিংহ জেলার সমন্বয় কমরেড শেখর রায়, বাকৃবির গ্রামীন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার। এছাড়াও বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট বাকৃবি শাখার সাধারণ সম্পাদক প্রেমানন্দ দাস, জেলা শাখার সাধারণ সম্পাদক আরিফুল হাসান, আনন্দমোহন কলেজের সংগঠক সাখাওয়াত পলক, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সংগঠক এরশাদ, কিশোরগঞ্জ জেলা সংগঠক এবায়দুল ইসলাম, উচ্চ মাধ্যমিক ছাত্র প্রতিনিধি সজীব আহমেদ প্রমুখ।

বক্তারা ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার চিত্র তুলে ধরেন। শিক্ষা সংকট নিরসনে ছাত্র ফ্রন্ট উত্থাপিত সাত দফার গুরুত্ব তুলে ধরেন।

এসময় বক্তারা আরও বলেন, আজ শিক্ষাকে ব্যাবসায়ের পণ্য করা হয়েছে। শিক্ষার আদর্শিক দিক তুলে ধরে বক্তরা আরো বলেন শিক্ষা হাজার বছরের মানুষের সংগ্রামের ফসল, সে শিক্ষাকে বানিজ্যিকীকরণ করে শিক্ষার্থীদের নৈতিকতা ও মূল্যবোধ ধ্বংস করা হচ্ছে। এসময় তারা শিশুদের শৈশব ধ্বংসকারী পিইসি পরীক্ষা বাতিলের জন্য ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে জীবন ধ্বংসকারী ক্রাশ প্রোগ্রাম বাতিল করে বছরে ২১০ দিন ক্লাস চালু ও অবকাঠামোগত উন্নয়নের দাবী জানান। সর্বোপরি শিক্ষার ধ্বংসের যে পায়তারা চলছে তার বিরুদ্ধে সর্বস্তরে গনআন্দোলন গড়ে তোলার আহবান জানান।


এখানে শেয়ার বোতাম