সোমবার, নভেম্বর ২৩

“পাহাড় এবং সমতলে, লড়াই হবে সমানতালে!”

এখানে শেয়ার বোতাম
  • 1.5K
    Shares

আল কাদেরী জয়::

নচাং যেবার এই জাগান ছাড়ি/ইদু আগং জনমান পরি
/এই জাগাগান রইয়েদে/ম মনান জুরি।-

নিজ বসতমাটি থেকে উচ্ছেদ হওয়া জনগণের হাহাকার নিয়ে লেখা চাকমা ভাষার গানটিতে ফুটে উঠে পাহাড়ি জনগণের জীবনের হাহাকার ও যন্ত্রণা। উন্নয়নের নামে পাবর্ত্য চট্টগ্রামের আদিবাসীদের সম্পদ ও অধিকার কেড়ে নেয়ার এই ছবি আজকের নতুন নয়।কাপ্তাই লেকের সৌন্দর্য মানুষকে যতই বিমোহিত করুক না কেন এর পিছনে রয়েছে হাজার হাজার নিপীড়িত মানুষের জমি,বাড়ি হারানোর নিষ্ঠুর ইতিহাস।জলবিদ্যুৎ প্রকল্প এমনই করে চোখের জলে আলো জ্বালিয়ে সেনাশাসনের অন্ধকারে ডুবিয়ে দিয়েছে এই জনপদের সমস্ত সম্ভাবনা।সমতলের অসহায় বাঙালিদের এনে পরিকল্পিতভাবে পাহাড়ি-বাঙালী দ্বন্দ্ব লাগিয়ে দেয়া হয়েছে।জনগণের শক্তিকে দূর্বল ও বিভ্রান্ত করে জাতিগত বিরোধ তৈরি করা হলো।স্বাধীনদেশে নিজেরাই হয়ে পড়েছে পরাধীন।

বৃটিশ,পাকিস্তানী শাসকগোষ্ঠীর নিপীড়নের ধারাবাহিকতায় আজ সেখানে প্রতিষ্ঠিত হয়েছে বাঙালি শাসকদের আধিপত্য নিপীড়ন। পাহাড়ে পর্যটন কেন্দ্র, মসজিদ, হোটেল বানানোর নাম করে আদিবাসীদের ভূমি দখল, উচ্ছেদ এবং তাদের ওপর জোর জবরদস্তি চালানোর ঘটনা এটিই প্রথম নয়। বহু বছর ধরেই এরকম চক্রান্ত করে তাদেরকে তাদের বসত বাড়ি, ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে।

একই সাথে পাহাড়ে চলছে একটি অলিখিত সেনা শাসন। তার হাত ধরে যুক্ত হয়েছে ভুমিদস্যু ও পাহাড়খেকো লুটেরাদের লোলুপ শিকার।শিকদার গ্রুপ এবং সেনা কল্যাণ ট্রাস্ট এর যৌথ উদ্যোগে ফাইভ স্টার হোটেল বানানোর নাম করে বান্দারবানের চিম্বুক পাহাড় থেকে থানচির পথে প্রায় এক হাজার হেক্টর জুমের জমি দখলের চেষ্টা করছে। এই হোটেল নির্মাণ হলে প্রত্যক্ষভাবে ম্রোদের চারটি পাড়া এবং পরোক্ষভাবে ৭০-১১৬টি পাড়া ক্ষতিগ্রস্ত হবে,প্রায় ১০ হাজার জুমচাষি উদ্বাস্তু হওয়ার ঝুঁকিতে পড়বে। এক দিকে সেনা বাহিনী তাদের ওপর যেমন আগ্রাসন চালাচ্ছে, অপর দিকে তাদের জীবন-জীবিকা, প্রাণ-প্রকৃতি ধ্বংস করে ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ার পাঁয়তারাও চলছে।

পাহাড় ও সমতলে শাসকগোষ্ঠির এই সম্পদ দখল ও অধিকার বঞ্ছিত করার চক্রান্তের বিরুদ্ধে জনগণের লড়াইয়ের চাই ঐক্যবদ্ধ প্রতিরোধ!
সময় আজ এক আওয়াজেরঃ
“পাহাড় এবং সমতলে, লড়াই হবে সমানতালে! ”

লেখক : সভাপতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটি


এখানে শেয়ার বোতাম
  • 1.5K
    Shares