মঙ্গলবার, জানুয়ারি ১৯

পাহাড়ের বর্ষীয়ান নেতা সুধা সিন্ধু খীসা আর নেই

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: পাহাড়ের বর্ষীয়ান নেতা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) প্রতিষ্ঠাতা সভাপতি সুধা সিন্ধু খীসা আর নেই। গতকাল মঙ্গলবার (৯ জুন) গভীর রাতে ৭৭ বছর বয়সে খাগড়াছড়ি জেলা সদরের সড়ক ও জনপথ বিভাগের কদমতলীস্থ সরকারি কোয়ার্টারে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগ নিয়ে শয্যাশায়ী ছিলেন। তার এ আকস্মিক মৃত্যুতে পাহাড়ি জনপদে শোকের ছায়া নেমে এসেছে।

ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্রনেতা ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য সুধাসিন্ধু খীসা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের পর ২০১০ সালে মতবিরোধের জেরে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি থেকে বেরিয়ে এসে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) নামে পাহাড়ে নতুন সংগঠন প্রতিষ্ঠা করেন।

বুধবার (১০ জুন) বিকেলের দিকে খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মুবাছড়িতে গ্রামের বাড়িতে পারিবারিক শ্মশানে পাহাড়ের নেতা সুধা সিন্ধু খীসাকে সৎকার করা হয়।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী ও খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।


এখানে শেয়ার বোতাম