বৃহস্পতিবার, মার্চ ৪
শীর্ষ সংবাদ

পাস্তুরিত তরল দুধে ভারী ধাতব, ১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

এখানে শেয়ার বোতাম

অধিকার প্রতিবেদক ::  মানবদেহের জন্য ক্ষতিকর ভারী ধাতব পদার্থের উপস্থিতি পাস্তুরিত তরল দুধে প্রমাণিত হওয়ায় দেশের ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে স্থাপিত বিশুদ্ধ খাদ্য আদালতে আজ বুধবার এই মামলা করেন নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল হাসান। পরে মামলাটি আমলে নেন বিচারক মেহেদি পাভেল।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সূত্র জানায়, গত ১৬ জুলাই দেশের ১১টি প্রতিষ্ঠানের উৎপাদিত পাস্তুরিত তরল দুধের নমুনা পরীক্ষা করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন উচ্চ আদালত। এর পরিপ্রেক্ষিতে পৃথক দুটি ল্যাবে ১১টি প্রতিষ্ঠানের তরল দুধ পরীক্ষা করা হয়। এর মধ্যে ১০টি প্রতিষ্ঠানের দুধেই মানব শরীরের জন্য ক্ষতিকর ভারী ধাতব পদার্থের উপস্থিতি পাওয়া যায়।

গত সোমবার নিরাপদ খাদ্য আইনে এই উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠান বা দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক। আজ দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড, আকিজ ফুট অ্যান্ড বেভারেজ লিমিটেড, বাংলাদেশ মিল্ক প্রোডাক্ট কোঅপারেটিভ ইউনিয়ন লিমিটেড, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্ট, ইছামতী ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্ট, ইগলু ডেইরি লিমিটেড, প্রাণ ডেইরি লিমিটেড, শিলাইদহ ডেইরি ও তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের বিরুদ্ধে মামলা করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য পরিদর্শক কামরুল হাসান। তিনি মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।


এখানে শেয়ার বোতাম