Home জাতীয় অর্থনীতি পাটকল শ্রমিকদের দাবি মেনে নেয়ার দাবিতে বিজেএমসি কার্যালয়ের সামনে বাম জোটের বিক্ষোভ

পাটকল শ্রমিকদের দাবি মেনে নেয়ার দাবিতে বিজেএমসি কার্যালয়ের সামনে বাম জোটের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক :: পাটকল শ্রমিক আব্দুস সাত্তার ও সোহরাব হোসেনের মৃত্যুর প্রতিবাদে মতিঝিলে আদমজি কোর্টের বিজেএমসি কার্যালয়ের সামনে বিক্ষোভ-সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট।

রোববার (১৫ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেত হয়ে বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে মতিঝিলস্থ আদমজি কোর্টের বিজেএমসি কার্যালয়ের এই সমাবেশ করে।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকারের ভুলনীতি ও প্রশাসকদের দুর্নীতির কারণে পাটখাত আজ দুর্দশাগ্রস্ত। আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকের চক্রান্তমূলক পরামর্শ গ্রহণ করে সরকার পাট শিল্পকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রায়ত্ত পাটখাতকে ব্যক্তি মালিকানায় ছেড়ে দেয়ার জন্য সরকার তার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য ভ্রান্ত নীতি কার্যকর করছে।

নেতৃবৃন্দ বলেন, পাট শিল্পে ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশন এখনও বাস্তবায়িত হয়নি। শ্রমিকদের ১৫ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। অবসরে যাওয়া শ্রমিক এখনো তাদের পিএফ’র টাকা পায়নি। শ্রমিকদের বেলায় সরকার
নিষ্ঠুর। পাওনা পরিশোধের টাকা নাই। কিন্তু আমলাদের সুযোগ সুবিধা দ্বিগুণ করে দেয়া হয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকদের পাওনা মজুরি ও পিএফ পরিশোধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা নতুন মেশিন দিয়ে পাটকলসমূহ আধুনিকায়ণের জন্য বাজেটে অর্থ বরাদ্দের দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, শ্রমিকরা পাওনা মজুরির দাবিতে অনশন করে মৃত্যুবরণ করছে এটা সহ্য করা যায় না। তারা আব্দুস সাত্তার ও সোহরাব হোসেনের পরিবারের দায়িত্ব গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

নেতৃবৃন্দ আজকের আন্তঃমন্ত্রণালয় সভায় শ্রমিকদের দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সরকার দাবি কার্যকর না করলে পাটকল শ্রমিকদের পুনরায় আনশন করার ঘোষণার প্রতি একাত্মতা জানিয়ে বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ পাটকল শ্রমিকদের দাবি আদায়ে গণসংগ্রাম গড়ে তোলার ঘোষণা দেন।

জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ইউসিএলবি’র সম্পাদকম-লীর সদস্য আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আকবর খান, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ফখরুদ্দীন কবীর আতিক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহিদুল ইসলাম সবুজ।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবি’র কোষাধ্যক্ষ মাহবুবুল আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু প্রমুখ। সভা পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

করোনা শনাক্তে প্রশ্ন যাবে গ্রাহকের মোবাইল ফোনে

অধিকার ডেস্ক:: করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও উপদ্রুত এলাকা চিহ্নিত করতে সব গ্রাহকের মোবাইল ফোনে পাঁচটি করে প্রশ্ন পাঠানো হচ্ছে। সেই প্রশ্নের উত্তরের...

৭ মাসের মেয়েকে ঝোলানোর পর ফাঁসিতে ঝুললেন মা, পালিয়ে বাঁচলো ছেলে

অধিকার ডেস্ক:: চট্টগ্রামের বোয়ালখালীতে শারমিন আকতার (২৭) নামে এক গৃহবধূ ও তার ৭ মাস বয়সের শিশু সন্তান তাসলিমা আকতার ফাহিমার ঝুলন্ত লাশ...

মক্কার ছয় জেলায় ২৪ ঘণ্টার কারফিউ শুরু

আন্তর্জাতিক ডেস্ক:: প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে পবিত্র নগরী মক্কার ছয়টি জেলায় দিনরাত ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় সোমবার...

খুলনায় পাটকল শ্রমিকদের মাঝে শ্রমিক ফ্রন্টের ত্রাণ বিতরণ

খুলনা প্রতিনিধি:: খুলনার খালিশপুর শিল্পাঞ্চলে ৩০ জন বদলি শ্রমিক পরিবারকে চাল-ডাল এবং করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক ও সরকারের প্রতি ১০...