সোমবার, নভেম্বর ৩০

পাটকল বন্ধ করার সিদ্ধান্ত বাতিলের দাবীতে খালিশপুরে বাম জোটের শ্রমিক সমাবেশ

এখানে শেয়ার বোতাম

খুলনা প্রতিনিধি :: রাষ্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধ করে পিপিপি বা বেসরকারি মালিকানায় পরিচালনা করার সিদ্ধান্ত বাতিল এবং ভুলনীতি-দুর্নীতি-লুটপাট বন্ধ করে পাটশিল্পগুলোকে আধুনিকায়ন করে পরিচালনা করার দাবীতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোট, খুলনা জেলা শাখার উদ্যোগে আজ খালিশপুর প্লাটিনাম জুবিলী জট মিলস গেটে সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার (৩০ জুন) সকাল ৯:৩০টা থেকে ১০:৩০টা পর্যন্ত এক ঘণ্টা ব্যাপী আয়োজিত এই সমাবেশে সভাপতিত্ব করেন বামজোট খুলনা জেলা সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নেতা জনার্দন দত্ত নাণ্টু।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য ও ইষ্টার্ণ জুট মিলস্; সিবিএ সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ খুলনা জেলা সম্পাদকম-লীর সদস্য মোস্তফা খালিদ খসরু, আনিসুর রহমান মিঠু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ খুলনা জেলা সদস্য কোহিনুর আক্তার কণা, টিইউসি খুলনা জেলা সাধারণ সম্পাদক আব্দুর রহমান মোল্লা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা সদস্য মোঃ কামাল, মেহেদী হাসান, নাসিমা বেগম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সরকার সম্পূর্ণ অযৌক্তিকভাবে এবং করোনা মহামারী পরিস্থিতিতে পাটগুলো বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পাটকল ও তার সম্পদের উপর দেশের লুটেরা ব্যবসায়ীদের লোলুপ দৃষ্টি পড়েছে। সরকার এই ব্যবসায়দের স্বার্থে হাজার হাজার শ্রমিক ও তাদের পরিবার, পাটকলের উপর নির্ভরশীল নানা কাজের মানুষ, ক্ষুদ্র ব্যবসায়ী ও পাটচাষীসহ প্রায় ৩ কোটি মানুষকে পথে বসানোর প্রক্রিয়া শুরু করেছে। অথচ শ্রমিক- কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)-এর প্রস্তাবনা অনুযায়ী মাত্র এক হাজার কোটি টাকা খরচ করে রাষ্ট্রায়ত্ব পাটকলগুলোকে আধুনিকায়ন করা ও লাভজনকভাবে পরিচালনা করা সম্ভব। বিজেএমসি’র দুর্নীতি ও লুটপাটের বিচার না করে মিলের লোকসানের দায় শ্রমিকদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে।

নেতৃবৃন্দ সরকারের এই স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে দেশপ্রেমিক সকল নাগরিকসহ সর্বস্তরের শ্রমজীবী মানুষকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার আহ্বান জানান। সমাবেশ থেকে আগামী ২ জুলাই সারাদেশে ১ ঘণ্টার রাজপথ অবরোধের কেন্দ্র ঘোষিত কর্মসূচি সফল করার ডাক দেয়া হয়।


এখানে শেয়ার বোতাম