রবিবার, এপ্রিল ১১
শীর্ষ সংবাদ

পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতির বিরুদ্ধে যৌন হেনস্তার মামলা

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে আন্দোলনকারী সংস্কৃত কলেজের ছাত্রী সুদেষ্ণা দত্তগুপ্তের অভিযোগের পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় ৩৫৪ (যৌন হেনস্তা), ৫০৯ (নারীর প্রতি মানহানিকর মন্তব্য)-সহ চারটি ধারায় অভিযোগ করা হয়েছে।

দিলীপের বিরুদ্ধে মামলার খবরটি রোববার (২ ফেব্রুয়ারি) দেয় ভারতীয় সংবাদমাধ্যম। সিএএ-এনআরসির বিরুদ্ধে আন্দোলনকারী সুদেষ্ণার প্রতি আপত্তিকর মন্তব্য করে গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) থেকে তুমুল বিতর্কে দিলীপ ঘোষ।

সংবাদমাধ্যম জানায়, পশ্চিমবঙ্গে সিএএ-এনআরসির বিরুদ্ধে তুমুল আন্দোলন গড়ে উঠলে এর পাল্টা ওই আইনের সমর্থনে গত বৃহস্পতিবার অভিনন্দনযাত্রা বের করে বিজেপি। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের নেতৃত্বে এই যাত্রা চলছিল পাটুলি থেকে বাঘাযতীন পর্যন্ত। অন্যদিকে সেই রাস্তায় সিএএ-এনআরসির বিরুদ্ধে পোস্টার হাতে দাঁড়িয়েছিলেন সংস্কৃত কলেজের ছাত্রী সুদেষ্ণা দত্তগুপ্ত। তখন বিজেপির নেতাকর্মীরা সুদেষ্ণার হাত থেকে পোস্টারটি কেড়ে ছিঁড়ে ফেলে। বিজেপির রাজ্য সভাপতির ভাষণের আগে এই ঘটনায় উত্তেজনা ছড়ালে পরে বক্তৃতাকালে দিলীপ ঘোষ আরও বিতর্কিত মন্তব্য করে বসেন। তিনি বলেন, ‘ভাগ্য ভালো ওর হাত থেকে শুধু পোস্টার কেড়ে ছেড়ে দিয়েছে। অন্য কিছু করা হয়নি ওর সঙ্গে।’

এর পরপরই সুদেষ্ণা থানায় অভিযোগ করেন বিজেপি রাজ্য সভাপতির বিরুদ্ধে। অভিযোগ করে বেরিয়ে সুদেষ্ণা সাংবাদিকদের বলেন, ‘দেশের নারীদের অবস্থা খুবই খারাপ। গোটা দেশে প্রতি ২২ মিনিটে একজন করে নারী ধর্ষিত হন। দিলীপ ঘোষ আগেও এমন কুরুচিকর মন্তব্য করেছেন। একজন নারীর প্রতি তার এই মন্তব্য যৌন নিগ্রহের চেয়ে কম নয়। তাদের মতো মানুষের এসব মন্তব্যের জন্যই দেশের নারীরা নিরাপদ নন।’

প্রতিবাদী এই ছাত্রীর অভিযোগ তদন্তে নেমে পুলিশ দিলীপ ঘোষের বিরুদ্ধে যৌন হেনস্থাসহ বিভিন্ন অভিযোগ এনে চার ধারায় মামলা করেছে। রাজ্য শাখার প্রধানের বিরুদ্ধে যৌন হেনস্তার মতো স্পর্শকাতর অভিযোগ ওঠার পর এ নিয়ে অস্বস্তিতে গোটা পশ্চিমবঙ্গ বিজেপি।


এখানে শেয়ার বোতাম