রবিবার, ফেব্রুয়ারি ২৮
শীর্ষ সংবাদ

পর্তুগালের সাধারণ নির্বাচনে সোশ্যালিস্ট পার্টির বিপুল জয়

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: পর্তুগালের নির্বাচনে বিপুল জয় পেলো আন্টোনিও কোস্টার সোশ্যালিস্ট পার্টি। রবিবারের এই নির্বাচনে সোশ্যালিস্টরা জয়ী হয়েছে ১০৬ আসনে। বিগত নির্বাচনে সোশ্যালিস্টরা জয়ী হয়েছিলো ৮৬ আসনে। অন্যদিকে দক্ষিণপন্থী পিএসডি দল শতকরা ২৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে ৭৭ আসনে। ১৯৮৩ সালের পর বিগত ৩৬ বছরে এবারই তাদের ফলাফল সবথেকে খারাপ বলে জানাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

যদিও ২৩০ আসন বিশিষ্ট পর্তুগাল সংসদে সংখ্যাগরিষ্ঠতা থেকে ১০টি আসন কম পেয়েছে সোশ্যালিস্টরা। ২০১৫ সাল থেকেই পর্তুগালে বাম ব্লক এবং কমিউনিস্টদের সমর্থনে পর্তুগালে সোশ্যালিস্ট সরকার ক্ষমতাসীন।

নির্বাচনী ফলাফল প্রকাশের পর আন্তোনিও কোস্টা জানিয়েছেন, এই নির্বাচনে সোশ্যালিস্ট পার্টি সরাসরি জয়ী হয়েছে এবং তাদের অবস্থান আরও দৃঢ় হয়েছে। পর্তুগালের উন্নয়নের জন্য স্থায়িত্ব প্রয়োজন। তিনি আরও জানিয়েছেন, আমরা যা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম তার সব পালন করেছি।

এই নির্বাচনে লেফট ব্লক গতবারের জেতা ১৯টি আসনই ধরে রেখেছে। অন্যদিকে পর্তুগীজ কমিউনিস্ট পার্টি গতবারের ৭টি আসন থেকে এবার জয়ী হয়েছে ১২টি আসনে। আগের মতই এই দুই শক্তি সোশ্যালিস্ট পার্টিকে সমর্থন দেবার জন্য প্রস্তুত বলে ঘোষণা করেছে। যদিও তাদের দাবি – দেশে শ্রমিকদের মজুরি বাড়াতে হবে, শ্রম আইনে পরিবর্তন আনতে হবে এবং জনগণের ক্রয়ক্ষমতা বাড়াতে হবে।


এখানে শেয়ার বোতাম