রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

পরিবেশ নিয়ে বিজ্ঞান আন্দোলন মঞ্চ কনভেনশন ২৭ সেপ্টেম্বর

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক ::বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, দূষণ ও পরিবেশ বিপর্যয় এবং এর আঞ্চলিক প্রভাব নিয়ে কনভেনশন করতে যাচ্ছে বিজ্ঞান বিষয়ক পর্যালোচনা সংগঠন বিজ্ঞান আন্দোলন মঞ্চ।

এ মাসের ২৭ তারিখের ওই কনভেনশনে দেশের বিশিষ্টজনরা ছাড়াও যোগ দেবেন ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও মালয়েশিয়ার পরিবেশ বিজ্ঞানী ও পরিবেশ আন্দোলনের নেতারা।

ভারতের সাইন্স কমিউনিকেশন ফোরামের ভাইস চেয়ারম‌্যান অধ‌্যাপক শুভাশিষ মুখোপাধ‌্যায় ও ডা. ভাসুদেব কুরুপ প্রসাদ, নেপালের তিলকরাজ ভান্ডারী, শ্রীলংকার শানিকা হাসিনি সিলভা এবং মালয়েশিয়ার ভেনুসা প্রিয়া কনভেনশনে তাদের অভিজ্ঞতা ও মতামত তুলে ধরবেন।

তেল গ‌্যাস খনিজ সম্পদ ও বিদ‌্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস‌্য সচিব অধ‌্যাপক আনু মুহাম্মদ ছাড়াও বাংলাদেশের বিশিষ্টজনরা যোগ দেবেন কনভেনশনে।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের সমন্বয়ক ইমরান হাবিব রুমন প্রচারপত্রে বলেছেন, ‘মুনাফার লোভে প্রাকৃতিক সম্পদেরে অনিয়ন্ত্রিত ব‌্যবহার ও লুণ্ঠনের ফলে বিশ্বে উষ্ণতা বৃদ্ধি ও পরিবেশ দুষণ মারাত্মকভাবে বেড়ে চলেছে। এর ফলে হুমকির মুখে গোটা বিশ্ব এবং আমাদের অস্তিত্ব। এর ভয়াবহ প্রভাব পড়বে এ অঞ্চলের দেশসমূহে। সর্বস্তরের সচেতনতা বৃদ্ধি ও কার্যকর আন্দোলন গড়ে তুলতেই বিজ্ঞান আন্দোলন মঞ্চ এ কনভেনশনের আয়োজন করছে।’

বিজ্ঞান আন্দোলন মঞ্চের সদস‌্য সচিব সুব্রত সরকারের স্বাক্ষরিত ওই প্রচারপত্রে বলা হয়, ২৭ সেপ্টেম্বর ওই কনভেনশন জাতীয় প্রেসক্লাবে সকাল ১০টায় শুরু হবে।


এখানে শেয়ার বোতাম