বুধবার, মার্চ ৩
শীর্ষ সংবাদ

নেতা সংজ্ঞাটাই যেন বদলে গেলো এই কয়দিনে!

এখানে শেয়ার বোতাম

রাশেদা রওনক খান ::

নেতা সংজ্ঞাটাই যেন বদলে গেলো এই কয়দিনে! নেতা তো হবে যিনি সম্রাটের মতো বীরদর্পে জনতার সামনে এসে তাদের সমস্যার কথা শুনবেন, সমস্যা সমাধান করবেন! এখন দেখি সম্রাটরা বেড়ালের মতো গর্তে ঢুকে আল্লাহ আল্লাহ করছেন, আর বাইরে লাঠিয়াল বাহিনী দিয়ে পাহারা বসিয়েছেন!

কিন্তু গ্রেফতার হচ্ছেনা কেন? নাকি বেড়ালদের গ্রেফতার করা কঠিন বেশি? আগে তো জানতাম, রাঘব-বোয়ালদের গ্রেফতার করা কঠিন! তাহলে রাঘব-বোয়ালদের কি হবে যারা এসব বেড়ালদের পিওন হতে দপ্তর সম্পাদক বানিয়ে সমাজের শোষণখোর হিসেবে প্রতিষ্ঠিত করেছেন? আরেকটা কথা, ইহা একটি দুষ্টচক্র, এই চক্রে কেবল নেতারা নন, তাদের যারা রাষ্ট্রের সার্ভিস প্রভাইডার হিসেবে সার্ভিস দিয়েছেন, তাদেরকেও আইনের আওতায় আনা উচিত! পত্রিকা মারফত জানতে পারলাম, পুলিশসহ রাষ্ট্রের বিভিন্ন সার্ভিস প্রভাইডারদের জন্য ‘বিসনেস প্রমোশন’ হিসেবে প্রতিদিন/ প্রতিটি কাজে একটা বরাদ্ধ রাখা হতো কমিশন হিসেবে, এই কমিশন গ্রহীতা সার্ভিস প্রভাইডারদের কি আইনের আওতায় আনা জরুরি না?

সবশেষে বেড়াল থেকে রাঘব বোয়াল পর্যন্ত সকলের উদ্দেশ্যে একটা অনুরোধ, অবৈধ উপায়ে প্রাপ্ত জনগণের টাকাগুলো ছিঁড়ে না ফেলে আশে পাশে বেকারদের মাঝে বিলিয়ে দিন অথবা বস্তিতে গরিব জনগোষ্ঠীর মাঝে ফেলে আসুন! যদিও অবৈধ টাকা, কিন্তু ছিঁড়ে ফেলার চেয়ে ঢের ভাল| আপনি গিলতে পারবেন না বলে অন্যকে একটু উপকৃত হতে দেবেন না, এটা কেমন দেখায়! সারাজীবন না ভাবলেও অন্তত আপনার এই আপদকালীন সময়ে একটু অন্যকে উপকার করার কথা ভাবতে শিখুন!

শিক্ষক, নৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
(ফেসবুক থেকে সংগৃহীত)


এখানে শেয়ার বোতাম