শুক্রবার, নভেম্বর ২৭

নীলফামারীর ডোমারে ছাত্র ফ্রন্টের অদম্য পাঠশালা কার্যক্রম চালু

এখানে শেয়ার বোতাম

রাশেদ ইসলাম, নীলফামারী প্রতিনিধি:: নীলফামারী জেলায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ডোমার জেলা শাখার উদ্যোগে নিরাপদ দুরত্ব বজায় রেখে, করোনা দুর্যোগেও পড়াশুনা অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালা (করোনায় থামবে না পড়া) ৬ জুলাই সকাল ৮ টায় ডোমার উপজেলার বামুনিয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের মন্দিরপাড়ার আশ্রমে কার্যক্রম শুরু হয়।

করোনা দুর্যোগে গত ১৭ মার্চ থেকে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে যা হয়তো সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে । ডোমার উপজেলার শ্রমজীবী পরিবারের সন্তানদের লেখাপড়ার জন্য স্কুলই একমাত্র ভরসা । সন্তানদের শিক্ষক রেখে প্রাইভেট পড়ানোর আর্থিক সামর্থ্য তাদের নেই। অধিকাংশ পরিবারেই কোন এনড্রয়েড মোবাইল ফোন নেই। তাই অনলাইন ক্লাস করার সুযোগ নেই তাদের। ফলে নিয়মিত পড়াশুনা অব্যাহত রাখা সম্ভব হবে না এবং অনেকেই ঝরে যাবে শিক্ষা থেকে । এই পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে বৈষম্য ব্যাপকভাবে বেড়ে যাবে । যেসব পরিবার অর্থনৈতিকভাবে স্বচ্ছল তাদের সন্তানদের নানাভাবে বিকল্প ব্যবস্থা রেখে পড়াশোনা করানোর সুযোগ রয়েছে । কিন্তু যেসব পরিবারে পর্যাপ্ত খাবার জোগাড় করাই কষ্টসাধ্য হয়ে পড়েছে, তাদের পরিবারের শিক্ষার্থীদের অনেকেই হয়তো শিক্ষাক্ষেত্র থেকে ঝরে পরবে।

করোনা দুর্যোগে শিক্ষা গ্রহণ যেন বন্ধ না হয়ে যায় সেই লক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালা (করোনায় থামবে না পড়া) এর কার্যক্রম শুরু হয় । গ্রামে গ্রামে যেয়ে দরিদ্র পরিবারের সন্তানদের পড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে এই অদম্য পাঠশালা থেকে। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮ থেকে দুপুর ১২ টা পর্যন্ত পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ানো হবে । মূলত যে বিষয়গুলোতে (ইংরেজি, গণিত, বিজ্ঞান ও আইসিটি ) শিক্ষার্থীরা বেশি অকৃতকার্য হয়ে থাকে সেই বিষয় গুলো পড়ানো হবে। এই পাঠশালার কার্যক্রম পরবর্তীতে আরও বিভিন্ন দরিদ্র এলাকায় এই কার্যক্রম সম্প্রসারিত করার পরিকল্পনা আছে ।

অদম্য পাঠশালায় স্বেচ্ছাসেবক হিসেবে সমন্বয় ও পাঠদান করবেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জয়পুরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক, জয়পুরহাট সরকারি কলেজের প্রাণিবিদ্যা তৃতীয় বর্ষের ছাত্র রাশেদুজ্জামান রাশেদ , ডোমার উপজেলার সাংগঠনিক সম্পাদক নিশাত শাল শাবির, ডোমার উপজেলার ছাত্র ফ্রন্টের সংগঠক ও রংপুর সরকারি কলেজের ইংরেজি বিভাগের ১ম বর্ষের ছাত্র সুমন, সদস্য মিঠুন রায়, বাসদ নেতা দিপংকর শর্মা প্রমূখ।


এখানে শেয়ার বোতাম