রবিবার, নভেম্বর ২৯

নিলামের নতুন তত্ত্ব দিয়ে অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন অর্থনীতিবিদ

এখানে শেয়ার বোতাম
  • 23
    Shares

অধিকার ডেস্ক:: এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল মিলগ্রোম এবং রবার্ট উইলসন।

সোমবার সুইডেনের স্টকহোমে ২০২০ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে এ দুই গবেষকের নাম ঘোষণা করে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমির একটি প্যানেল।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানায় নোবেল কমিটি। এক টুইটবার্তায়ও ছবিসহ দুইজনের নাম প্রকাশ করা হয়।

নোবেল কমিটি জানায়, নিলাম তত্ত্ব (অকশন থিওরি) উন্নয়ন এবং নতুন নিলাম পদ্ধতি উদ্ভাবনের জন্য এ বছর নোবেল ভূষিত করা হয়েছে পল মিলগ্রোম এবং রবার্ট উইলসনকে।

বিবৃতিতে আরও জানানো হয়, শুধু নিলামের তত্ত্ব ও কার্যপদ্ধতি ব্যাখ্যাই নয় নোবেলজয়ী দুই অর্থনীতিবিদ নিলামের মাধ্যমে পণ্য-বিপণনের বিকল্প পদ্ধতিও আবিষ্কার করেছেন।

মিলগ্রোম এবং উইলসন দুইজনই ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। নিলাম পদ্ধতি নিয়ে তারা দীর্ঘদিন গবেষণা করে আসছিলেন। তাদের নতুন নিলাম তত্ত্ব বিশ্বজুড়ে ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।

গত অর্থনীতিতে নোবেল জিতে নিয়েছিলেন তিন মার্কিন অর্থনীতিবিদ। যাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ছিলেন ভারতের বাঙালি বংশোদ্ভূত। বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য এই স্বীকৃতি দেওয়া হয় তাদের।

শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয় বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-কে। ক্ষুধার বিরুদ্ধে লড়াই, সংঘাতময় অঞ্চলগুলোতে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখায় জাতিসংঘের সংস্থাটিকে নোবেল দেয়া হয়।

বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নেন মার্কিন কবি ও প্রাবন্ধিক লুইস এলিজাবেথ গ্লিক। স্বতন্ত্র কাব্যিক স্বর ও সরল সৌন্দর্য ব্যক্তি-অস্তিত্বকে সর্বজনীন করে তোলে, তার স্বীকৃতিস্বরূপ এ বছর তাকে নোবেল দেয়া হয়।

বুধবার রসায়নে বিজ্ঞানে এ বছরের নোবেল জিতে নেন যৌথভাবে ফরাসি বিজ্ঞানী ইমানুয়েল সারপেন্টিয়ের এবং মার্কিন বিজ্ঞানী জেনিফার এ. ডাউডনা। জিনোম গবেষণায় নতুন পদ্ধতি আবিষ্কার করে এ স্বীকৃতি পান তারা।

মঙ্গলবার পদার্থ বিজ্ঞানে এ বছরের নোবেল জিতে নেন যৌথভাবে তিন জোতির্বিজ্ঞানী স্যার রজার পেনরোজ, রেইনহার্ড জেঞ্জেল এবং আন্দ্রেয়া এম. গেজ। ছায়াপথ (গ্যালাক্সি) এবং কৃষ্ণগহবর (ব্ল্যাকহোল) গবেষণায় ভূমিকা রাখেন তারা।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয় তিন বিজ্ঞানীকে। হেপাটাইটিস-সি ভাইরাস আবিষ্কার করে অসামান্য ভূমিকার জন্য যৌথভাবে নোবেল জিতে নেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন।


এখানে শেয়ার বোতাম
  • 23
    Shares