শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

নিরাপত্তা ঝুঁকিতে ৪ কোটি ৪০ লাখ মাইক্রোসফট ব্যবহারকারী

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: দুর্বল পাসওয়ার্ডের কারণে মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে মাইক্রোসফটের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী। নিজেদের থ্রেট রিসার্চ টিমকে উদ্ধৃত করে মাইক্রোসফটই এ কথা জানিয়েছে।

‘পিসি ম্যাগ’ নামে একটি ম্যাগাজিনের দাবি, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ওই অ্যাকাউন্টগুলোর প্রতিটিই খুঁটিয়ে পরীক্ষা করেছে মাইক্রোসফট। তাতেই ধরা পড়েছে সুরক্ষার বড়সড় ফাঁকফোকর।

সিকিউরিটি গবেষকদের মতে, খুব সাধারণ মানের ইউজারনেম ও দুর্বল পাসওয়ার্ড রয়েছে এমন অ্যাকাউন্টগুলো বিপৎসীমার মধ্যে রয়েছে। তা ছাড়া, বার বার একই পাসওয়ার্ড ব্যবহার করলেও বিপদ বাড়ে।

ইমিউনিওয়েব নামে একটি ওয়েব সিকিউরিটি সংস্থার সিইও ইলিয়া কোলেচেঙ্কো ইউজারদের নিজের অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

তার মতে, পাসওয়ার্ডটি যাতে মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন (এমএফএ)-এর মধ্যে দিয়ে যায়, তা দেখাটাও ইউজারদের কর্তব্য।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে আট কিংবা তার বেশি সংখ্যা ব্যবহার করা উচিত। এর ভেতর আবার অক্ষরও রাখা উচিত।

অনেকে আছেন, যারা ভুলে যাওয়ার শঙ্কায় কঠিন পাসওয়ার্ড দিতে চান না। তারা কোনো গানের লাইন কিংবা শব্দগুচ্ছ মনে রেখে পাসওয়ার্ড তৈরি করতে পারেন। পাসওয়ার্ড লিখে রাখা যদি খুব দরকারি হয়, তবে বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন।

অনেকেই আছেন মনে রাখার সুবিধার্থে সব ধরনের কাজের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে কেউ যদি একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড জেনে ফেলে, তবে অন্য সব অ্যাকাউন্টের জন্যই সেটি ব্যবহার করতে পারবে। তাই প্রতিটি অ্যাকাউন্টের জন্যই আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা উচিত।


এখানে শেয়ার বোতাম