মঙ্গলবার, জানুয়ারি ১৯

নাসিমের মৃত্যু নিয়ে স্ট্যাটাস, ইবি ছাত্র বহিষ্কার

এখানে শেয়ার বোতাম

ইবি প্রতিনিধি:: ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক জি কে সাদিককে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে প্রশাসন। সোমবার রাত আটটায় এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। সাদিক বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

জানা যায়, গত শনিবার সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে বিভিন্ন স্ট্যাটাস দেন জি কে সাদিক। এর আগে গত ২ জুন তার অসুস্থতা নিয়ে তিনি স্ট্যাটাস দেন। গত শনিবার তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মুনিরার গ্রেফতার নিয়ে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় এক নেতার স্টাটাস শেয়ার দিয়ে প্রতিবাদ জানান। এরপর সেদিন রাতে নাসিমের মৃত্যু নিয়ে আরেকটি স্ট্যাটাস দেন।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীরা ফেসবুকে প্রতিবাদ জানিয়ে সাদিকের বহিষ্কার দাবি করে স্ট্যাটাস দিতে থাকলে বিষয়টি প্রশাসনের নজরে আসে। এরপর সোমবার রাত আটটায় সাদিককে বিশ্ববিদ্যালয়ে থেকে সাময়িক বহিষ্কার করে অফিস আদেশ জারি করে কর্তৃপক্ষ।

অফিস আদেশে বলা হয়, সাদিক তার নিজস্ব ফেসবুক আইডিতে বিভিন্ন বর্ষিয়ান রাজনীতিবিদসহ, বুদ্ধিজীবি, রাজনৈতিক দল সম্পর্কে অশ্লিল, ব্যাঙ্গাত্মক, আপত্তিকর, প্রতিহিংসামূলক ও নৈতিক মূল্যবোধ পরিপন্থি বক্তব্য ধারাবাহিক ভাবে উপস্থাপন করে চলেছে। তার প্রদত্ত স্ট্যাটাস বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করছে ও যা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির কারণ হতে পারে। ফলে তাকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া, ছাত্র শৃঙ্খলা বিধি অনুযায়ী তাকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়াও এই ঘটনায় সোমবার রাত নয়টার দিকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক সাইদুর রহমানকে প্রধান করা হয়েছে।

এবিষয়ে জি কে সাদিক বলেন, ‘আমার কিছু ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতাকর্মীর প্রতিবাদের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। আমি প্রশাসনের কাছে আমার যৌক্তিক কারণ তুলে ধরে কারণ দর্শাবো।’


এখানে শেয়ার বোতাম