শুক্রবার, ডিসেম্বর ৪

নারী নির্যাতন প্রতিরোধ দিবসে নারায়ণগঞ্জে মহিলা ফোরামের মানববন্ধন

এখানে শেয়ার বোতাম
  • 111
    Shares

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে ঘরে-বাইরে অব্যাহত নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধের দাবিতে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আজ বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মহিলা ফোরামের সংগঠক খায়রুন নাহারের সভাপতিত্বে মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার, বন্দর শাখার আহ্বায়ক মুন্নি সরদার, মহিলা ফোরামের সংগঠক বিথী মাহমুদ, রাজলক্ষ্মী।

নিখিল দাস বলেন, ১৯৯৫ সালের ২৪ আগস্ট ১৪ বছরের কিশোরী ইয়াসমিন পুলিশ কর্তৃক ধর্ষিত হয়ে মৃত্যুবরণ করেছিলেন। বোন হত্যার বিচার চাইতে গিয়ে সেদিন দিনাজপুরের ৭ জন ভাইকে জীবন দিতে হয়েছিল। এই দিবসটিকে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে বাংলাদেশে পালিত হয়ে আসছে। ইয়াসমিন হত্যার ২৪ বছর পরও নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়েই চলেছে। করোনা মহামারির মধ্যেও নারী ও শিশু হত্যা-ধর্ষণ-নির্যাতন বেড়েছে।

কেরাণীগঞ্জে ত্রাণ দেয়ার কথা বলে বাড়িতে ডেকে নিয়ে ১০ বছরের শিশু কন্যা ধর্ষণ, টাঙ্গাইলে করোনা রোগী তল্লাশির নামে কিশোরী মেয়েকে অপহরণ করে গণধর্ষণ, ফেনীতে ফেসবুকে লাইভ করে স্ত্রীকে হত্যা, কক্সবাজারে বিয়ের প্রস্তাবে রাজী না হওয়ায় গরু চুরির অপবাদ দিয়ে মা ও মেয়েকে কোমড়ে দড়ি বেঁধে লাঞ্চিত করা ইত্যাদি ঘটনা বলে শেষ করা যাবে না। ৯৭% নারী নির্যাতনের বিচার হয় না। বিচারের দীর্ঘসূত্রিতা রয়েছে। আমাদের বিচার ব্যবস্থাও নারী বান্ধব নয়। ভোগবাদী ও মৌলবাদী দৃষ্টিভঙ্গি নারী নির্যাতনে উৎসাহ জোগাচ্ছে । ঘরে-বাইরে সর্বত্র পুরুষতান্ত্রিক মানসিকতা নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি করছে। ধর্ষণের বিচার চাইতে গিয়ে নানারকম হয়রানির শিকার হতে হয়। ধর্ষণ বিষয়টি প্রমাণ করা সবচেয়ে কঠিন। এখানে ভিকটিমকেই প্রমাণ করতে হয় সে ধর্ষিত হয়েছে। পর্ণ সাইটগুলো অবাধে চলছে। নরপশুদের বিকৃতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ৩ বছরের নারী শিশুও এদের লালসা থেকে রক্ষা পাচ্ছে না। এর বিরুদ্ধে সর্বস্তরের জাগরণ দরকার। গণপ্রতিরোধ গড়ে তোলা দরকার।

নেতৃবৃন্দ অব্যাহত নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।


এখানে শেয়ার বোতাম
  • 111
    Shares