শনিবার, নভেম্বর ২৮

নাগরিকত্ব সংশোধনী আইন : ভারতে বিক্ষোভ-সংঘাতে নিহত বেড়ে ২৩

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় ভারতে বিক্ষোভ সংঘাতে এখন পর্যন্ত ২৩ জন নিহত হয়েছে। শনিবার শুধুমাত্র উত্তরপ্রদেশেই নয়জনের মৃত্যু হয়েছে। খবর আল জাজিরা।

উত্তরপ্রদেশ পুলিশের মুখপাত্র প্রবীন কুমার জানিয়েছেন, ওই রাজ্যে সংঘর্ষ শুরুর পর থেকে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। তিনি জানিয়েছেন, নিহতদের মধ্যে অধিকাংশই তরুণ।

ওই পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, নিহতদের মধ্যে অনেকেই গুলিদ্ধি হয়ে মারা গেছেন। তবে তাদের মুত্যু পুলিশের গুলিতে হয়নি বলে দাবি করেছেন তিনি। তার মতে, বিক্ষোভকারীদের হটাতে পুলিশ শুধুমাত্র টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে।

ওই কর্মকর্তা বলেন, উত্তরপ্রদেশের রামপুর, সামভাল, মুজাফফরনগর, বিজনর এবং কানপুর জেলায় বিক্ষোভের সময় বেশ কিছু যানবাহনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। সেখানকার একটি পুলিশ স্টেশনেও আগুন লাগানো হয়েছে।

ভারতের অন্যতম জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে প্রায় ২০ কোটি ৪০ লাখ মানুষ বসবাস করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ওই রাজ্যের নিয়ন্ত্রণে আছেন। কিন্তু চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না রাজ্য সরকার।

গত বৃহস্পতিবার উত্তরপ্রদেশের ১৩ জেলায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভ দমনে পুলিশ প্রকাশ্যে গুলি ছোড়া শুরু করলে এসব হতাহতের ঘটনা ঘটে। বিক্ষোভে ২৬৩ জন পুলিশ সদস্যও আহত হয়েছেন বলে জানা গেছে।

সম্প্রতি ভারতের সংসদের উভয় কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিলটিতে স্বাক্ষরের পর তা আইনে পরিণত হয়। এরপরই উত্তপ্ত হয়ে ওঠে আসাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ। এরপরেই দিল্লি, উত্তরপ্রদেশসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সংঘাত ছড়িয়ে পড়ে।


এখানে শেয়ার বোতাম