বুধবার, জানুয়ারি ২০

নাইজেরিয়ায় জঙ্গি হামলা: ৪০ কৃষক নিহত

এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: নাইজেরিয়ার উত্তর-পূবাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি খামারে কৃষিজমিতে কাজ করার সময় জঙ্গিদের হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল শনিবার এ ঘটনা ঘটে। হত্যার অভিযোগ উঠেছে বোকো হারামের বিরুদ্ধে।

গতকাল (২৮ নভেম্বর) শনিবার সকালে ঘটনাটি ঘটেছে বলে জিহাদবিরোধী একজন মিলিশিয়া এ খবর জানান। আজ রোববার স্থানীয় সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় এক গ্রামপ্রধান, জামারমারি গোষ্ঠীর স্থানীয় এক যোদ্ধা ও পুলিশ সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সকালে স্থানীয় সরকারের জেরে এলাকার কওয়াশেবে জামারমারিতে শ্রমিকরা ধান সংগ্রহ করছিলেন। সে সময় হামলাটি চালানো হয়।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরে নাইজেরিয়ায় খাদ্যের মূল্য অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হওয়া অঞ্চলগুলোর নিরাপত্তাহীনতাকেই মূল্যবৃদ্ধির কারণ হিসেবে দেখছেন দেশটির রাজনীতিবিদরা। এ ছাড়াও, এ বছরের শুরুর দিকে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে বন্যার কারণেও হাজারো হেক্টর জমির ধান নষ্ট হয়েছিল।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, এই হত্যাকাণ্ডে পুরো দেশ আহত হয়েছে।

উল্লেখ্য, নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স, এই দুই জঙ্গি গোষ্ঠীই সক্রিয় রয়েছে। গত এক দশক ধরেই ওই অঞ্চলে তাদের আধিপত্য রয়েছে।

সেনাবাহিনী ও স্থানীয় মিলিশিয়াদের কাছে তথ্য পাচার ও গুপ্তচরকাজে নিয়োজিত রয়েছে এমন সন্দেহে বোকো হারাম রাখাল, কৃষক ও শ্রমিক জাতীয় লোকজনকে টার্গেট করে তাঁদের হত্যা করে বলে বলা হচ্ছে।

গত মাসেও পৃথক দুটি ঘটনায় বোকো হারাম জমিতে সেচ দেওয়ার কাজে নিয়োজিত ২২ কৃষিশ্রমিককে হত্যা করেছে।

 


এখানে শেয়ার বোতাম
  • 13
    Shares