শনিবার, ডিসেম্বর ৫

ধর্ষণ-নিপীড়নের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

এখানে শেয়ার বোতাম
  • 275
    Shares

অধিকার ডেস্ক:: সারাদেশে অব্যাহত নারী ধর্ষণ, নিপীড়ন এবং ছাত্র নেতাদের পুলিশি নির্যাতনের প্রতিবাদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

আজ রবিবার (০৪ অক্টোবর) সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে মিছিল সহকারে সচিবালয়ের সামনে যায় সংগঠনের নেতা-কর্মীরা। এসময় মিছিলটি পুলিশের ব্যারিকেডের সামনে পড়লে সেখানেই বিক্ষোভ সমাবেশ করে ছাত্র ইউনিয়ন।

বিক্ষোভ সমাবেশ থেকে পুলিশের কাছে একটি শুভেচ্ছা কার্ডে পুলিশকে সুস্থ হয়ে ওঠার আহ্বান জানিয়েছেন ছাত্র ইউনিয়ন নেতারা।

ছাত্র ইউনিয়ন সভাপতি মেহেদী হাসান নোবেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অনিক রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক রেশমী সাবা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সম্পাদক আসমানি আশা, ঢাকা মহানগরের শিক্ষা ও গবেষণা সম্পাদক সাদাত মাহমুদ, নারায়ণগঞ্জ জেলা সংসদের শিক্ষা ও গবেষণা সম্পাদক চিত্রা ঘোষ পরমা, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের শিক্ষা ও গবেষণা সম্পাদক নাজিফা জান্নাত।

সমাবেশে বক্তারা বলেন, যে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ধর্ষণ একটি স্বাভাবিক ঘটনা সেই দেশের পুলিশের কাছ থেকে নিপীড়ণ ব্যতিত অন্য কিছু আশা করাটাই দিবাস্বপ্নের সামিল। আমরা আশা করব বাংলাদেশ পুলিশ খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে এবং সরকারের আজ্ঞাবহ দাস থেকে জনতার কাতারে এসে দাঁড়াবে।

সমাবেশে বক্তারা আরও বলেন, বিচারহীনতার সংস্কৃতির এই দেশে নারীদের ওপর সহিংসতা নতুন কোনো ঘটনা নয়। তনু, আফসানাসহ অধিকাংশ ধর্ষণের মামলাতেই এই বিচারহীনতার কারণে ধর্ষকরা শাস্তি পাওয়ার পরিবর্তে দিব্যি ঘুরে বেড়াচ্ছে। একের পর এক ধর্ষণ ও খুনের বিচারিক প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও প্রশাসনিক ব্যর্থতা অপরাধীদের এমন নৃশংস ঘটনা ঘটাতে অভয় দিয়েছে। ফলশ্রুতিতে নারী নিপীড়ন, ধর্ষণ বেড়েই চলছে। এই রাষ্ট্র নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ। ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকার দায়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতাদের পুলিশি হয়রানি ও গ্রেফতারেরও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ, অবিলম্বে এমসি কলেজে সংঘঠিত হওয়া ঘটনাসহ সকল নারী সহিংসতা, গুম, খুন, ধর্ষণের যথোপযুক্ত বিচার এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জনায়। অন্যথায় ছাত্র ইউনিয়ন সারাদেশের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে নারী নিপীড়নবিরোধী আন্দোলন গড়ে তুলবে।


এখানে শেয়ার বোতাম
  • 275
    Shares