শনিবার, ডিসেম্বর ৫

ধর্ষণ ও নারী নির্যাতন রুখে দাঁড়াতে মাগুরায় গণকমিটির সমাবেশ

এখানে শেয়ার বোতাম
  • 52
    Shares

মাগুরা প্রতিনিধি:: সারাদেশে অব্যাহত খুন ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে ও ধর্ষক-যৌন নিপীড়কদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গণকমিটি মাগুরা জেলার উদ্যোগে আজ ১১ অক্টোবর ২০২০ রবিবার সকাল ১১টায় চৌরঙ্গী মোড় মাগুরা জেলা প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত।

সমাবেশে গণকমিটির আহ্বায়ক ও বাংলাদেশ জাসদ মাগুরা জেলা শাখার সভাপতি এটিএম মহব্বত আলী সভাপতিত্বে ও বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ও গণকমিটির যুগ্ম সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসুর পরিচালনায় বক্তব্য রাখেন সিপিবি মাগুরা সদর উপজেলার সভাপতি এটিএম আনিসুর রহমান, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, মাগুরা জেলার সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চক্রবর্তী।

বক্তাগণ বলেন, সাভারের স্কুল ছাত্রী নীলা রায়কে বখাটে মিজানুর প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় খুন করেছে । সাতদিন পর গ্রেফতার করা হয় মিজানুরকে। সিলেটের এমসি কলেজে ছাত্রলীগের কর্মীরা স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে দলবদ্ধভাবে ধর্ষণ করে এবং এর দুই দিন আগে খাগড়াছড়িতে মা-বাবাকে বেঁধে রেখে প্রতিবন্ধী মেয়েকে গণধর্ষণ করে দুর্বৃত্তরা । সারাদেশে একের পর এক নারী নির্যাতন-ধর্ষণ-হত্যার মতো বর্বর ঘটনা যখন অব্যাহতভাবে ঘটেই চলেছে, তখনই সমস্ত ঘটনার বর্বরতাকে ছাড়িয়ে নোয়াখালির বেগমগঞ্জে এক নারীকে নির্যাতনের ভিডিও প্রকাশিত হয়। এই নির্যাতনের বিভৎসতা, ভয়াবহতা সভ্যতার জন্য হুমকীস্বরূপ। ঘরে, বাইরে, পথে, গণপরিবহণে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে, পাহাড়ে, সমতলে দেশের এমন কোন জায়গা নেই যেখানে নারীরা নিরাপদ বোধ করতে পারেন, যেখানে নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন না। ধর্ষণের ক্ষেত্রে বয়সও কোন বিষয় হচ্ছে না । দুই বছরের শিশু কন্যা থেকে শুরু করে ষাট বছরের বৃদ্ধা যে কেউ ধর্ষণ বা যৌন নিপীড়নের শিকার হতে পারেন ।

বক্তাগণ আরও বলেন, বাংলাদেশে প্রকৃত যে নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের ঘটনা ঘটে তার মাত্র ১০% ক্ষেত্রে মামলা হয় । ১০০টি মামলার ৯৭টির কোন বিচার হয় না । তনু, মিতু, আফসানা, রিশা অসংখ্য নাম বলা যাবে যাদের ধর্ষণ-হত্যার বিচার হয়নি। অপরাধীরা ক্ষমতা ও অর্থের দাপটে পার পেয়ে যায়; আরও বেপরোয়া হয়ে ওঠে । নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করা ভয়ঙ্কর
নিপীড়ক দেলোয়ার তো একদিনে সন্ত্রাসী হয়ে ওঠেনি । তাকে পেলে পুষে বড় করেছে এ সময়ের দুর্বৃত্তায়িত রাজনীতি ।

সমাবেশ থেকে সকল ধর্ষণ-নিপীড়ন-হত্যার বিচারের দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান হয় ।

সমাবেশ থেকে নিম্নলিখিত কর্মসূচি ঘোষণা করা হয় :

১৯ অক্টোবর ২০২০–বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা, মাগুরা জেলা প্রেসক্লাবের সামনে সকাল ১১টা
২৯ অক্টোবর ২০২০– প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান, সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের সামনে সকাল ১১টা
১৪ নভেম্বর ২০২০– গণ জমায়েত, নোমানী ময়দান বিকাল ৩টা


এখানে শেয়ার বোতাম
  • 52
    Shares