শনিবার, জানুয়ারি ১৬

ধনকুবেরদের তালিকায় দ্বিতীয় শীর্ষ ব্যক্তি এখন ইলন মাস্ক

এখানে শেয়ার বোতাম
  • 8
    Shares

আন্তর্জাতিক ডেস্ক :: ধনকুবেরদের তালিকায় ইলন মাস্কের দ্রুত উত্থান অব্যাহত রয়েছে। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের পাশাপাশি বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষধনীর মুকুট এখন তার দখলে। ব্লুমবার্গ ধনকুবের সূচক অনুযায়ী ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা’র প্রধান নির্বাহীর মোট সম্পদের পরিমাণ ১২ হাজার ৭৯০ কোটি মার্কিন ডলার। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্ব জুড়ে পাঁচশ’ ধনকুবের এর সম্পদের পরিমাণ প্রতিনিয়ত পর্যবেক্ষণ করে ব্লুমবার্গ ধনকুবের সূচক। সোমবার টেসলার শেয়ারের দর বাড়ায় কিছু সময়ের জন্য বিল গেটসকে ছাড়িয়ে যান ইলন মাস্ক। তবে পরে গেটস ও মাস্ক উভয়ের সম্পদের পরিমাণ দাঁড়ায় ১২ হাজার আটশ’ কোটি ডলারে।

গত এক বছরে বেড়েছে টেসলার শেয়ারের মূল্য প্রায় ৬৭৫ শতাংশ বেড়েছে। ২০১৯ সালের ২৫ নভেম্বর টেসলার প্রতিটি শেয়ারের মূল্য ছিল যেখানে ৬৭ দশমিক ২৭ মার্কিন ডলার, বর্তমানে তা দাঁড়িয়েছে ৫২১ দশমিক ৪০ ডলারে। ফলে এই এক বছরে টেসলার ২০ শতাংশ শেয়ারের মালিক ইলন মাস্কেরও সম্পদ বেড়েছে রকেট গতিতে। তালিকায় ৩৫তম অবস্থান নিয়ে বছর শুরু করেছিলেন টেসলার প্রধান। এরপর দেখতে দেখতেই সেখানে দ্বিতীয় অবস্থান দখল করে নিলেন তিনি।

টেসলার পাশাপাশি ইলন মাস্ক স্পেস এক্স নামে আরেকটি প্রতিষ্ঠানও তদারকি করেন। সম্প্রতি নাসার সঙ্গে মিলে এই প্রতিষ্ঠানটি একটি যৌথ মিশন শুরুর ঘোষণা দিয়েছে। ছয় সন্তানের বাবা ইলন মাস্ক ফাউন্ডেশনেরও চেয়ারম্যান। এই ফাউন্ডেশনটি নবায়নযোগ্য জ্বালানি, শিশুরোগ এবং মহাকাশে মানুষের সম্ভাবনা নিয়ে গবেষণায় সহায়তা দিয়ে থাকে।

তবে এখনও বিশ্বের শীর্ষধনীর খেতাব ধরে রেখেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ অন্তত ১৮ হাজার দুইশ’ মার্কিন ডলার।


এখানে শেয়ার বোতাম
  • 8
    Shares