মঙ্গলবার, এপ্রিল ১৩
শীর্ষ সংবাদ

‘দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হবে’

এখানে শেয়ার বোতাম
  • 8
    Shares

অধিকার ডেস্ক:: দক্ষিণাঞ্চলে আরো একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে, গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং বিজ্ঞানশিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, এনএসটি ফেলোশিপ এবং গবেষণা-অনুদান প্রদান অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় সরকার প্রধান বলেন, সামরিক শাসকরা নিজেদের আখের গোছাতে ব্যস্ত থেকেছে। ক্ষমতা টিকিয়ে রাখতে শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ নষ্ট করেছে। পঁচাত্তরের পর যারা ক্ষমতায় ছিল তারা শিক্ষার উন্নতির পরিবর্তে অবনতি করেছে। শিক্ষাঙ্গণে অস্ত্রের ঝনঝনানি, শিক্ষার্থীদের হাতে অস্ত্র ও টাকা তুলে দিয়ে তাদের বিপথগামী করেছে। ক্ষমতা ধরে রাখতে তাদের ব্যবহার করেছে।

তিনি বলেন, ‘বহুমুখী শিক্ষা ছাড়া দেশ কখনো উন্নত হয় না। সে কারণে সরকার বহুমুখী শিক্ষা ব্যবস্থা চালু করেছে। গবেষণার ফলে আমরা খাদ্য উৎপাদন করতে পেরেছি। অনেক বিদেশি ফল আমাদের দেশে হচ্ছে গবেষণার ফলে। ডিজিটাল বাংলাদেশ গড়ার কারণে বাংলাদেশে করোনাভাইরাস মোকাবেলা করা সম্ভব হয়েছে। শিক্ষা গবেষণায় সর্বাধিক গুরুত্ব দিয়ে দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার জানিয়ে দেশের উন্নয়ন অগ্রযাত্রা ধরে রাখতে তরুণ গবেষকদের গবেষণা চালিয়ে যাওয়ার আহ্বান জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, রূপপুরের মত দক্ষিণাঞ্চলেও একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কথা ভাবছে সরকার। সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নিয়ে কাজ চলছে বলেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এখানে শেয়ার বোতাম
  • 8
    Shares