শনিবার, নভেম্বর ২৮

দুই বছরের মধ্যে করোনা মহামারির অবসান হবে: ডব্লিউএইচও

টেড্রোস আধানম গেব্রেয়েসুস।
এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: আগামী দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারির অবসান হবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসুস।

শুক্রবার জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। খবর বিবিসির

এসময় তিনি বলেন, ১৯১৮ সালের স্প্যানিস ফ্লু সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছিল। সেটি নিয়ন্ত্রণে আনতে বেশ সময় লেগেছিল। কিন্তু এখন আগের চেয়ে উন্নত স্বাস্থ্যব্যবস্থা থাকায় দ্রুত এ সংকট কাটিয়ে উঠা সম্ভব।

গেব্রিয়াসিস বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থবিধি না মানলে করোনা দ্রুত ছড়িয়ে যাওয়ার আশঙ্কা থেকেই যাবে। তবে সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে এই মহামারিকে বিদায় দেওয়া সম্ভব।

তিনি বলেন, প্রতি শতাব্দীতে একবার এমন স্বাস্থ্য সংকট আসে। তবে বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের ফলে এখন অপেক্ষাকৃত কম সময়ে মহামারি থেকে মুক্তি মিলবে বলে আশা করি।

১৯১৮ সালে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া স্প্যানিস ফ্লুতে প্রায় ৫ কোটি মানুষের মৃত্যু হয়। বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৮ লাখ মানুষের আর আক্রান্ত হয়েছে ২ কোটি ২৮ লাখ।

ডব্লিউএইচও-এর ইমার্জেন্সি বিষয়ক প্রধান মাইকেল রায়ান বলেন, ১৯১৮ সালের মহামারি তিনটি ঢেউয়ে এসেছিল। দ্বিতীয় দফায় যখন ১৯১৮ সালের শীতে এটি মাথাচাড়া দিয়ে ওঠে, সেটা ছিল সবচেয়ে ভয়ঙ্কর। কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে সে রকম কোনও প্যাটার্ন দেখা যাচ্ছে না।

তিনি বলেন, ফের করোনাভাইরাসের ঢেউ আসবে এমন ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।


এখানে শেয়ার বোতাম