মঙ্গলবার, জানুয়ারি ২৬

দিল্লি উত্তেজনায় উস্কানির জন্য জাভেদ আখতারের বিরুদ্ধে মামলা

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: সহিংসতায় রক্তাক্ত ভারতের রাজধানী দিল্লি। সাম্প্রদায়িক দাঙ্গা সেখানে জ্বালিয়েছে হিংসার আগুন। এর জের ধরে প্রাণ গেছে বেশ কয়েকজনের। আহত হয়েছেন শতাধিক। এই ইস্যুতে অনেকদিন ধরেই উত্তপ্ত দিল্লির আকাশ বাতাস।

ঘটনার নিন্দা জানিয়ে মুখ খুলেছেন বলিউডের অনেক তারকাও। এ নিয়ে কথা বলেছিলেন প্রখ্যাত গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারও। তার সেই বক্তব্যকে উস্কানি হিসেবে নিয়েছেন অনেকে। হয়েছে মামলাও। দিল্লির হিংসায় উস্কানি দিচ্ছেন জাভেদ আখতার- এই অভিযোগে।

জানা গেছে, বিহারের আইনজীবী অমিত কুমার উস্কানিমূলক মন্তব্যের জেরে জাভেদ আখতারের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

সম্প্রতি দিল্লির হিংসা নিয়ে প্রতিবাদ শুরু করেন জাভেদ আখতার। নিজের সোশ্যাল হ্যান্ডেলে তিনি লেখেন, দিল্লির হিংসায় কত মানুষের মৃত্যু হচ্ছে, কত মানিষ আহত হচ্ছেন। ভাঙচুর করা হচ্ছে একের পর এক দোকানপাট। কিন্তু দিল্লি পুলিসের কোনও দিকে কোনও খেয়াল নেই। তারা শুধু আপ বিধায়ক তাহির হুসেনের বাড়ির সামনেই দাঁড়িয়ে রয়েছে। তাহির হুসেনকে গ্রেফতার করার জন্য দিল্লি পুলিশ যেভাবে দিনরাত এক করে দিয়েছে, তাতে তাদের কুর্ণিশ করা উচিত বলে মন্তব্য করেন জাভেদ আখতার।

বলিউডের বর্ষীয়ান সুরকারের ওই মন্তব্য প্রকাশ্যে আসার পর থেকেই জোর শোরগোল শুরু হয়ে যায়। দিল্লির হিংসা নিয়ে এবং আপ বিধায়ক তাহির হুসেনকে রক্ষা করতেই পুলিসের বিরুদ্ধে জাভেদ আখতার ক্ষোভ উগরে দিচ্ছেন বলে কটাক্ষ করতে শুরু করেন অনেকে।

পাশাপাশি জাভেদ আখতার কীভাবে ওই ধরনের মন্তব্য করতে পারেন তাহির হুসেনকে পুলিশের হাত থেকে বাঁচানোর জন্য, তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেন অনেকে। ওই ঘটনার পরই জাভেদ আখতারের বিরুদ্ধে বিহারের একটি আদালতে দায়ের করা হয় মামলা।

অভিযোগ, দিল্লির ঘটনা নিয়ে মন্তব্য করে হিংসা ছড়াচ্ছেন জাভেদ আখতার। দিচ্ছেন হিংসায় উস্কানি। এমনকী, জাভেদ আখতার ‘দেশদ্রোহীমূলক’ মন্তব্য করছেন বলেও অভিযোগ করা হয়।

প্রসঙ্গত, দিল্লি হিংসায় আইবি অফিসার অঙ্কিত শর্মাকে খুনের অভিযোগ ওঠে আপ বিধায়ক তাহির হুসেনের বিরুদ্ধে। পরিকল্পিতভাবে আইবি অফিসারকে খুন করা হয়েছে বলে অভিযোগ করা হয়। ওই ঘটনার পরই জাভেদ আখতারের মন্তব্য নিয়ে শুরু হয় জোর শোরগোল।


এখানে শেয়ার বোতাম