মঙ্গলবার, মে ১১
শীর্ষ সংবাদ

ত্রাণ বিতরণে অনিয়ম-দুর্নীতি হলে ফৌজদারি মামলা

এখানে শেয়ার বোতাম
  • 49
    Shares

অধিকার ডেস্ক:: মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন ও দরিদ্র মানুষের মধ্যে ত্রাণ বিতরণের ক্ষেত্রে অনিয়মে জড়িত স্থানীয় সরকারের জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের বরখাস্ত করাসহ তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

শনিবার (১১ এপ্রিল) জেলা প্রশাসকদের (ডিসি) কাছে পাঠানো এক চিঠিতে স্থানীয় সরকার বিভাগ এ কথা জানিয়েছে। ত্রাণ বিতরণে অনিয়মে জড়িয়ে পড়া জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীদের অনিয়ম-দুর্নীতির তথ্য-প্রমাণসহ প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে পাঠাতে ডিসিদের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

ডিসিদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, “বাংলাদেশে করোনাভাইরাসের কারণে শহর ও গ্রামে বিপুল সংখ্যক মানুষের আয়-রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে।

“উদ্ভূত পরিস্থিতিতে সকল ক্ষতিগ্রস্ত মানুষের খাদ্য সহায়তা হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো নিজস্ব অর্থায়নে ত্রাণ কার্যক্রম যেমন, চাল, নগদ অর্থ, শিশু খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করছে।”

চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সরকারি কর্মকর্তা-কর্মচারীরাদের সঙ্গে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদেরও তৃণমূল পর্যায়ে ত্রাণ সামগ্রী বিতরণ কাজে সরাসরি সম্পৃক্ত করা হয়েছে।

“কিন্তু বিভিন্ন সামজিক যোগাযোগ মাধ্যম এবং পত্রপত্রিকার মাধ্যমে জানা যায় কোথাও কোথাও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীরা ত্রাণ বিতরণে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।”

স্থানীয় সরকার মন্ত্রণালয় বলছে, “এরূপ অনিয়ম-দুর্নীতিতে জড়িত জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীদের সাময়িক বরখাস্তকরণ, তাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা রুজুসহ কঠের আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনিয়ম-দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণসহ প্রতিবেদন তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদেরও এই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।


এখানে শেয়ার বোতাম
  • 49
    Shares