সোমবার, মার্চ ৮
শীর্ষ সংবাদ

তিস্তার পানি বন্টন ঝুলিয়ে ফেনী নদীর পানি প্রত্যাহার সমর্থন যোগ্য নয় : সাইফুল হক

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আজ বিকালে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা নিয়ে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন এবারও দুই নেতার শীর্ষ বৈঠকে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট জরুরী বিষয়সমূহ টেবিলের নীচেই পড়ে থাকলো। বাংলাদেশ ও বাংলাদেশের প্রধানমন্ত্রীকে কেবল ভারতীয় প্রধানমন্ত্রী ও তার সরকারের আশ্বাস নিয়েই দেশে ফিরতে হচ্ছে। তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন তিস্তার পানির উপর বাংলাদেশের ন্যায্য হিস্যার বিষয়টি বরাবরের মত ঝুলিয়ে রেখে ভারতকে ফেনী নদী থেকে পানি প্রত্যাহারের চুক্তি করা হল। সীমান্তে বিএসএফ কর্তৃক বাংলাদেশীদের হত্যা বন্ধে শীর্ষ বৈঠক থেকে সুস্পষ্ট কোন ঘোষণা পাওয়া গেল না। বাংলাদেশ-ভারতের মধ্যকার বিশাল বাণিজ্য ঘাটতি দূর, বাংলাদেশের রপ্তানীযোগ্য পণ্যের জন্য ভারতের বাজার উন্মুক্ত ও শুল্ক সুবিধা প্রদান বিষয়ে চুক্তি বা সমঝোতায় না এসে বাংলাদেশের বন্দরগুলো ভারতের পণ্য পরিবহনের জন্য অবারিত করে দেয়া হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্ব যখন শিখরে অবস্থানের কথা বলা হচ্ছে তখনও ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ও তার বিভিন্ন স্তরের নেতাদের নাগরিকপঞ্জি কেন্দ্র করে বাংলাদেশ বিরোধী উগ্র ও উস্কানীমূলক সাম্প্রদায়িক প্রচারণা অব্যাহত রয়েছে। বাংলাদেশ বিরোধী বিজেপি’র এসব উত্তেজনাকর বৈরী ও শত্রুতামূলক প্রচারণা বন্ধ করার ব্যাপারেও দুই নেতার শীর্ষ বৈঠক থেকে কিছু পাওয়া যায়নি।

তিনি বাংলাদেশের স্বার্থকে গুরুত্ব না দিয়ে ভারতের চাপিয়ে দেয়া একতরফা চুক্তি ও সমঝোতা সম্পর্কে বাংলাদেশের জনগণকে সতর্ক থাকার আহ্বান জানান।


এখানে শেয়ার বোতাম