সোমবার, মার্চ ৮
শীর্ষ সংবাদ

তসলিমা নাসরিনের জন্মদিন নীল টি শার্ট গায়ে পালন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক ::  তসলিমা নাসরিনের জন্মদিন ছিল রবিবার (২৫ আগস্ট)। এদিন ঢাকায় একটি তরুণগোষ্ঠী ঘরোয়া আয়োজনের মাধ্যমে পালন করেছে লেখিকার জন্মদিনের অনুষ্ঠান। এই অনুষ্ঠানের বেশ কয়েকটি ছবি পোস্ট করে টুইটারে তসলিমা লিখেছেন, বাংলাদেশের তরুণেরা আমার নারীদের সমতা নিয়ে লেখা বাণী সম্বলিত টি শার্ট পরে জন্মদিন পালন করেছেন। টুইটারে বিস্তারিত কিছু ছিল না।

তবে জানা গেছে, রাজধানীর পরীবাগের সংস্কৃতিক বিকাশকেন্দ্রে একেবারে ঘরোয়া পরিবেশে পালন করা হয়েছে এই নারীবাদী লেখিকার জন্মদিন।

আয়োজক গোষ্ঠীর একজন শতাব্দী ভব। শতাব্দী ভব কালের কণ্ঠকে বলেন, ‘আমরা এদিন কেক কেটে তসলিমা নাসরিনের জন্মদিন পালন করেছি। এরপর তসুলিমার কবিতা আবৃত্তি করা হয়েছে। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, যেখানে তসলিমা নাসরিনকে নিয়ে আমার লেখা একটি গান ছিল সেটিও গেয়েছি আমি।’

জন্মদিন পালনের একটি অংশে ছিল ফটোসেশন। সবাইকই নীল রঙের টি শার্ট পরেছিলেন যাতে লেখা ছিল তসলিমা নাসরিনের নারীর সমতা সম্বলিত নানা ধরনের বাণী।

বাংলাদেশের একজন সাহিত্যিক ও চিকিৎসক। বিংশ শতাব্দীর আশির দশকে একজন উদীয়মান কবি হিসেবে সাহিত্যজগতে প্রবেশ করে তসলিমা এই শতকের শেষের দিকে নারীবাদী ও ধর্মীয় সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন। তিনি তাঁর রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, নাস্তিক্যবাদ এবং ধর্মবিরোধী উগ্র মতবাদ প্রচার করায় ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের রোষানলে পড়েন ও তাঁদের নিকট হতে হত্যার হুমকি পেতে থাকায় ১৯৯৪ খ্রিস্টাব্দে বাংলাদেশ ত্যাগ করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করতে বাধ্য হন।


এখানে শেয়ার বোতাম