বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ প্রয়োগ বন্ধের দাবি টিআইবির

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: দেশে ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ প্রয়োগ বন্ধ ও বিতর্কিত ধারাসমূহ বাতিলের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একই সঙ্গে টিআইবি দেশে রাজনৈতিক দুর্বৃত্তায়ন ও দুর্নীতি নির্মূলেরও আহ্বান জানিয়েছে।

১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে এ বছরের মূল প্রতিপাদ্য ‘বৈশ্বিক লক্ষ্য অর্জনে তরুণদের অংশগ্রহণর প্রতি সরকার ও সংশ্লিষ্ট অংশীজনের দৃষ্টি আকর্ষণ করে মঙ্গলবার (১১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানায় সংস্থাটি।

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে তরুণরাই মূল চালিকাশক্তি উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘২০০৬ সাল থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের তরুণদের সম্পৃক্ত করে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) প্ল্যাটফর্মের মাধ্যমে দুর্নীতিবিরোধী বিভিন্ন সচেতনতা ও প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করছে টিআইবি। যার মূল ভিত্তি হচ্ছে সচেতনতা তৈরির মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ের সমস্যা এবং সমাধান সম্পর্কে তরুণদের সচেতন এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সামাজিক পরিবর্তনের এজেন্ট হিসেবে তৈরি করা।

করোনা পরিস্থিতিতে তরুণ জনগোষ্ঠী শিক্ষা, পেশা ও মানসিক স্বাস্থ্যগত ব্যাপক ঝুঁকিতে রয়েছে উল্লেখ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘পুরো বিশ্বের মতো বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রেও করোনা ব্যাপক ও গভীর ক্ষত তৈরি করেছে। সমাজের সব শ্রেণি-পেশার মানুষের ওপর এর প্রভাব পড়লেও বিশেষ করে তরুণ জনগোষ্ঠীর ঝুঁকিটা বেশি।


এখানে শেয়ার বোতাম