শুক্রবার, ডিসেম্বর ৪

টেক্সাসে বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলার সময় দুর্বৃত্তের গুলি, নিহত ১

বর্ণবাদবিরোধী বিক্ষোভ
এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: টেক্সাসের অস্টিনে বর্ণবাদবিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভ চলার সময় গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছে। শনিবার (২৫ জুলাই) যখন প্রায় ১০০ মানুষ জড়ো হয়ে বিক্ষোভ করছিলেন, তখনই কয়েক রাউন্ড গুলি ছোড়ে এক অজ্ঞাত ব্যক্তি। এরইমধ্যে সন্দেহভাজন হামলাকারীকে আটক করেছে পুলিশ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বর্ণ-বৈষম্য ও পুলিশি সহিংসতার বিরুদ্ধে প্রায় দুই মাস ধরে বিক্ষোভ চলছে। গত ২৫ মে মিনিয়াপোলিসে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর এ বিক্ষোভ শুরু হয়।

শনিবার টেক্সাসের অস্টিনে জড়ো হন বিক্ষোভকারীরা। ‘হাত মুষ্টিবদ্ধ কর! চালাও লড়াই!’ এ স্লোগানে পুরো এলাকা মুখর করে তোলেন তারা। বিক্ষোভের সে দৃশ্য ফেসবুকে লাইভ করা হচ্ছিলো। সেখানে ধারণকৃত ফুটেজ থেকে দেখা গেছে, বিক্ষোভ চলার সময় হঠাৎ করেই কয়েকটি গুলির শব্দ শোনা যাচ্ছে। অস্টিন পুলিশ ও জরুরি চিকিৎসা সেবা বিভাগ টুইটারে জানিয়েছে, ওই গুলি ছোড়ার ঘটনায় একজন নিহত হয়েছে। এ ঘটনায় আর কেউ হতাহত হয়নি।

প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে একটি রাইফেল ছিল। আর তার গুলিতে নিহত হওয়া ব্যক্তি নিজের গাড়িতে বসা ছিলেন।

বিক্ষাভকারীদের ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি শিকাগোসহ দেশটির বড় বড় শহর ও অঙ্গরাজ্যগুলোতে ফেডারেল পুলিশ ও সেনা পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছেন। তার দৃষ্টিতে বিক্ষোভকারীরা ‘সন্ত্রাসী’ ও ‘লুটেরা’! বিক্ষুব্ধরা দাস ব্যবসার সঙ্গে জড়িত ও অন্য অনেক ঐতিহাসিক ব্যক্তির মূর্তি ভাঙ্গতে থাকায় ট্রাম্প তাদেরকে দশ বছরের কারাদণ্ডের হুঁশিয়ারিও দিয়েছেন।


এখানে শেয়ার বোতাম