রবিবার, ফেব্রুয়ারি ২৮
শীর্ষ সংবাদ

জেএম সেনের ভবনে জাদুঘর: নাগরিক সমাজের আনন্দ মিছিল ২৯ জানুয়ারি

এখানে শেয়ার বোতাম
  • 12
    Shares

অধিকার ডেস্ক:: চট্টগ্রামে যাত্রামোহন (জেএম) সেন ভবন দখলমুক্ত করে ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ জাদুঘর’ প্রতিষ্ঠার কাজে প্রাথমিক বিজয় উদযাপনে ২৯ জানুয়ারি আনন্দ মিছিল করার ঘোষণা দিয়েছে ‘সচেতন নাগরিক সমাজ’।

সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। ওইদিন বিকেল ৪টায় মিছিলটি নগরীর চেরাগী পাহাড় থেকে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক জেএম সেন ভবনের সামনে শেষ হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাংবাদিক আলিউর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, নাট্যজন প্রদীপ দেওয়ানজী, গবেষক ও শিক্ষাবিদ ড. ইদ্রিস আলী, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শরীফ চৌহান, আবৃত্তি শিল্পী রাশেদ মাহমুদ, শ্যামল কুমার পালিত, ড. জিনবোধি ভিক্ষু প্রমুখ।

যাত্রামোহন সেনগুপ্তের বাড়িতে ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ জাদুঘর’ নির্মাণের লক্ষ্যে জেলা প্রশাসনের সংশ্নিষ্ট শাখা থেকে ২৩ জানুয়ারি নগরের বাকলিয়া সার্কেলের রহমতগঞ্জ এলাকায় অবস্থিত ভবনে নোটিশ লাগিয়ে দেওয়া হয়। এর আগে ৪ জানুয়ারি আদালতের আদেশ নিয়ে কয়েক ব্যক্তি বাড়িটির দখল নিতে গেলে অ্যাডভোকেট রানা দাশগুপ্তের নেতৃত্বে স্থানীয়রা প্রতিরোধ গড়ে তোলেন। তারা ভবনটি না ভেঙে সংরক্ষণের দাবি জানান।

এরপর ৬ জানুয়ারি জনস্বার্থে করা এক রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট থেকে বাড়ির দখল ও অবস্থানের ওপর স্থিতাবস্থা জারি করা হয়।


এখানে শেয়ার বোতাম
  • 12
    Shares