মঙ্গলবার, মে ১১
শীর্ষ সংবাদ

জুড়ীর ধামাই, শিলঘাট চা বাগানে আন্দোলনকারীদের বিজয়

এখানে শেয়ার বোতাম
  • 109
    Shares

অধিকার ডেস্ক:: মৌলভীবাজারের জুড়ীর ধামাই চা বাগানে অস্থায়ী শ্রমিকদের মজুরী ৮০ টাকা এবং শিলঘাট চা বাগানে ৯০ টাকা মজুরি দেওয়া হতো। অথচ চুক্তি অনুযায়ী স্থায়ী এবং অস্থায়ী সকল শ্রমিকরা সমান মজুরী (১০২ টাকা) পাওয়ার কথা।

চা বাগান শিক্ষা অধিকার বাস্তবায়ন পরিষদের উদ্যোগে করোনা ভাইরাস মোকাবেলায় সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে প্রচারনা চালাতে গিয়ে বিয়ষটি শ্রমিকদের কাছ থেকে জানতে পারেন। ধামাই চা বাগানের শ্রমিকরা আরও জানান, কোন কোন শ্রমিককে ৬০ টাকা করেও মজুরী প্রদান করা হয়।

শিক্ষা পরিষদের সংগঠকরা এর প্রতিবাদ করলে ধামাই চা বাগান শাখার সাংগঠনিক সম্পাদক বলরাম রিখমন এর বৌদি কে কাজে আসতে নিষেধ করা হয়। সংগঠনের বিভিন্ন কর্মিদের পরিবারের লোকজনদের কাজ থেকে বাদ দেওয়ার হুমকি দেওয়া হয়।

এমতাবস্থায় বাগান পঞ্চায়েত সভাপতি যাদব রুদ্র পাল এর সাথে কথা বলে বাগান ব্যবস্থাপক সহ সভা আহবান করা হয়।

সভায় শিক্ষা পরিষদের দাবির যৌক্তিকতার ভিত্তিতে আজ থেকে সকল স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের সমান মজুরী দেওয়ার দাবি মেনে নেয় বাগান কর্তৃপক্ষ। নতুন চুক্তি হওয়ার পর প্রায় বছর খানেক ধরে শ্রমিকরা যে ন্যায্য মজুরী পায় নি, তা সম্পূর্ন হিসেব করে পরিশোধ করার দাবি জানানো হয় শিক্ষা পরিষদের পক্ষ থেকে। ৩দিনের মধ্যে বকেয়া মজুরীর বিষয়ে কি করা যায় তা জানাবেন বলে জানান বাগান ব্যবস্থাপক। এছাড়া কর্মস্থলে রোদ বৃষ্টিতে আশ্রয় ছাউনি ও পর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা করার দাবিও মেনে নেয় বাগান কর্তৃপক্ষ।


এখানে শেয়ার বোতাম
  • 109
    Shares