জীবাশ্ম জ্বালানির দূষণে বছরে ৪০ লাখ মানুষের অপমৃত্যু -
 

জীবাশ্ম জ্বালানির দূষণে বছরে ৪০ লাখ মানুষের অপমৃত্যু

Pronob paul 9:03 pm আন্তর্জাতিক,
Home  »  আন্তর্জাতিক   »   জীবাশ্ম জ্বালানির দূষণে বছরে ৪০ লাখ মানুষের অপমৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: জীবাশ্ম জ্বালানির মাধ্যমে পৃথিবীতে যে বায়ুদূষণ হচ্ছে, তাতে প্রতিবছর বিশ্বের ৪০ লাখেরও বেশি মানুষের অপমৃত্যু ঘটে। এছাড়া এই বায়ুদূষণের কারণে প্রতিদিন বিশ্ব অর্থনীতির ক্ষতি হয় ৮০০ কোটি মার্কিন ডলার। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে এমন তথ্য জানানো হয়েছে। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

গ্রিনপিস সাউথ-ইস্ট এশিয়া এবং সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ারের করা ওই গবেষণা নিবন্ধে দেখা গেছে, তেল, গ্যাস আর কয়লার মতো জীবাশ্ম জ্বালানি ব্যবহারের কারণে বায়ুদূষিত হয়ে বিশ্বে যত মানুষের মৃত্যু হয় তা গোটা বিশ্বের সড়ক দুর্ঘটনায় নিহত মানুষের সংখ্যার তিনগুণ।

শিশু, বিশেষ করে স্বল্প আয়ের দেশগুলোর শিশুরা এই বায়ুদূষণের শিকার হয় সবচেয়ে বেশি। জীবাশ্ম জ্বালানি থেকে পরিবেশ দূষণের কারণে এসব দেশে প্রতি বছর আনুমানিক ৪০ হাজার শিশু বয়স পাঁচ হওয়ার আগেই মৃত্যুবরণ করে। গ্রিনপিস ইস্ট এশিয়ার ক্যাম্পেইনার মিনিও সন বলেন, ‘বায়ুদূষণ আমাদের স্বাস্থ্য আর অর্থনীতির জন্য বড় হুমকি।’

তিনি আরও বলেন, ‘প্রতিবছর জীবাশ্ম জ্বালানীর মাধ্যমে তৈরি বায়দূষণের কারণে বিশ্বের লাখ লাখ মানুষ অকালে প্রাণ হারাচ্ছেন। জীবাশ্ম জ্বালানীর মাধ্যমে পরিবেশে দূষিত হচ্ছে তাতে করে আমরা স্ট্রোক, ফুসফুস ক্যানসার এবং শ্বাসকষ্ট্রের মতো জটিল রোগের ঝুঁকি ক্রমাগত বাড়ছে। এছাড়া হাজার ডলার ক্ষতির মুখে পড়ছে অর্থনীতি।’

আজ বুধবার গ্রিনপিস সাউথ-ইস্ট এশিয়া এবং সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ারের যৌথভাবে করা ওই গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হচ্ছে, এ বিষয়ে বিশ্ব নেতৃত্ব যদি এখনই কোনো কার্যকরী পদক্ষেপ না নেয় তাহলে মারাত্মক ঝুঁকির মুখে পড়বে বিশ্ব।