রবিবার, মে ১৬
শীর্ষ সংবাদ

‘জীবন হয়ত আর কখনো স্বাভাবিক হবে না’

এখানে শেয়ার বোতাম
  • 24
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাসের কারণে পৃথিবীর মানুষের জীবন হয়ত আর কখনো স্বাভাবিক হবে না- এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের মনোবিশ্লেষক স্টিভেন টেইলর।

তিনি দ্য গার্ডিয়ানে মঙ্গলবার প্রকাশিত এক নিবন্ধে লেখেন, চীনের উহানে যখন করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করল, তখন আমি মাত্র মহামারির মনস্ততত্ত্ব নিয়ে একটি বই লিখে শেষ করেছি। আমি দীর্ঘ দিন ধরে বিশ্বব্যাপী সংক্রমণের বিষয়ে পড়াশোনা করেছি এবং সেখানে বুঝতে পেরেছি কীভাবে তা মানসিক পরিবর্তন তৈরি করে।

তিনি লেখেন, আগের বিভিন্ন মহামারির ইতিহাস পর্যালোচনা করে করোভাইরাসের মানসিক পরিবর্তনের বিষয়ে আমি যা ধারণা করেছি তা অদ্ভূতভাবে মিলে যাচ্ছে। আমি কল্পনা করেছিলাম বেড়ে যাচ্ছে উদ্বেগ, বর্ণবাদ, পাগলের মতো কেনাকাটা, বল্গাহীন ষড়যন্ত্র তত্ত্ব, লুটপাট আর চুরির ঘটনার কথা।

লকডাউনের মধ্যে পারিবারিক কলহ এবং বিবাহ বিচ্ছেদের ঘটনা বেড়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো লেখেন, মানসিক পরিবর্তনের প্রভাব পড়বে সামাজিকভাবেও। কভিড-১৯ মানুষকে নতুন সামাজিক জীবনযাপনে বাধ্য করবে। স্কুলের ক্লাস হবে অনলাইনে, মিটিং হবে জুম ভিডিওতে, মানুষ নিত্যপণ্য কিনবে অ্যামাজন থেকে। ডিজিটাল যুগের প্রথম মহামারির দেখা আমরা পেয়েছি যেখানে অনলাইন বাইরের বিশ্ব থেকে আমাদের আলাদা করতে সক্ষম হবে।

তিনি লেখেন, কিছু মানুষ এতই খুঁত খুঁতে হবে যে তারা কোনো সংস্পর্শে আসতে চাইবে না, কিছু স্পর্শ করতে পারবে না ভাইরাসের ভয়ে অথবা হাত মেলাবে না।

তবে স্টিভেন টেইলর যারা করোনাভাইরাসের মহামারির মধ্যে অন্যদের সাহায্য করতে এগিয়ে এসেছিলেন তারা জীবনের নতুন অর্থ খুঁজে পাবেন বলে উল্লেখ করেন।


এখানে শেয়ার বোতাম
  • 24
    Shares