বৃহস্পতিবার, মে ১৩
শীর্ষ সংবাদ

জাবি উপাচার্যকে ‘লাল কার্ড’ দেখালেন আন্দোলনকারীরা

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি অব্যাহত রয়েছে। আন্দোলনকারীরা তার পদত্যাগের দাবিতে অনড় থাকলেও উপাচার্য বলছেন, তিনি পদত্যাগ করবেন না।

উপাচার্য অধ্যাপক ফারজানার বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে তুলে তার পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে তাকে ‘লাল কার্ড’ দেখান। উপাচার্যকে পদত্যাগের আল্টিমেটামের শেষ দিনে এ কর্মসূচি পালন করেন তারা।

উপাচার্য পদত্যাগ না করায় বুধবার থেকে দুই দিন সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনকারীরা।
তবে পদত্যাগ না করার ব্যাপারে পূর্বের অবস্থানে অনড় থাকার কথা জানিয়েছেন উপাচার্য ফারজানা ইসলাম। উপাচার্যপন্থি শিক্ষকরাও বিবৃতি দিয়ে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছেন।

মঙ্গলবার দুপুরে উপাচার্য তার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পদত্যাগ করবেন না বলে জানান। তিনি বলেন, ‘বিচার-বিভাগীয় তদন্তের যে দায়িত্ব আমাকে আন্দোলনকারীরা দিয়েছে, সেটি অযৌক্তিক। আমি নিজের বিরুদ্ধে তদন্ত করতে বা চাইতে পারিনা। এটি সরকার অথবা বিচার বিভাগ চিন্তা করবে। এখানে অযৌক্তিক দাবি নিয়ে আমাকে স্বেচ্ছায় পদত্যাগে আহ্বান করা হচ্ছে।’

‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে ‘লাল কার্ড’ প্রদর্শনের সময় আন্দোলনকারীদের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, উপাচার্যকে আমরা আজকের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু উপাচার্য আজকের মধ্যে পদত্যাগ না করলে আমরা তার বিরুদ্ধে কাল থেকে সর্বাত্মক আন্দোলনে যাবো। এর অংশ হিসেবে আগামী দুই দিন (বুধ বার ও বৃহস্পতিবার) সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে।’

এ সময় শিক্ষকদের মধ্যে, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, জামাল উদ্দিন, মির্জা তাসলিমা সুলতানাসহ জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে দুর্নীতির অভিযোগকে মিথ্যা আখ্যা দিয়ে পাল্টা কর্মসূচি ঘোষণা করেছেন উপাচার্যপন্থি শিক্ষকরা। মঙ্গলবার উপাচার্যপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বুধবার মানববন্ধন ও বৃহস্পতিবার দিনব্যাপি জনসংযোগের কর্মসূচি জানানো হয়।


এখানে শেয়ার বোতাম