সোমবার, মে ১০
শীর্ষ সংবাদ

জাবির ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

এখানে শেয়ার বোতাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ,প্রতিনিধি ::পৃথক ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় থেকে পাঠানো এক দাপ্তরিক আদেশে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

দাপ্তরিক আদেশে বলা হয়, ৩ আগস্ট অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভায় পাঁচটি ভিন্ন ঘটনায় বহিষ্কারের এসব সিদ্ধান্ত নেওয়া হয়। ২১ আগস্ট দাপ্তরিক আদেশ জারি করা হয়।

প্রকাশিত দাপ্তরিক আদেশে বলা হয়, গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলায় তিন শিক্ষার্থীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার দায়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী রিজওয়ান রাশেদকে এক বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই ঘটনায় প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী কে এম মাহিদ হাসানকে ছয় মাসের জন্য বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ২০১৭ সালের ২২ নভেম্বর চারুকলা বিভাগের এক ছাত্রকে নিপীড়নের অভিযোগে ওই বিভাগের ৪৪তম ব্যাচের আশিকুর রহমান ও সৌরভ চক্রবর্তীকে এক বছরের জন্য এবং জাকিয়া সুলতানা ও ফাহমিদা খানমকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। গণিত বিভাগের ৪৩তম ব্যাচের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে একই বিভাগের ৪২তম ব্যাচের তোজাম্মেল হোসেনের ছাত্রত্ব বাতিল করে চিরতরে বহিষ্কার করা হয়েছে।

গত ৩০ মার্চ মনির হোসেন নামের এক ব্যক্তিকে তুলে নিয়ে মারধর ও এক লাখ টাকা মুক্তিপণ দাবির অভিযোগে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের রায়হান পাটোয়ারি, সরকার ও রাজনীতি বিভাগের মো. আল রাজী, দর্শন বিভাগের মোকাররম হোসেন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহ মোস্তাক আহমেদকে দুই বছরের জন্য বহিষ্কার ও ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই ঘটনায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সঞ্জয় ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তাঁদের মধ্যে সঞ্জয় বিশ্ববিদ্যালয়ের ৪৪তম ব্যাচের ও বাকিরা ৪৫তম ব্যাচের ছাত্র।

গত বছরের ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় দুই সাংবাদিক ও সাংবাদিকতা বিভাগের এক ছাত্রীকে মারধরের অভিযোগে লোকপ্রশাসন বিভাগের ৪৭তম ব্যাচের ইয়া রাফিউ শিকদার, মোস্তাফিজুর রহমান ও সোহেল রানা, বাংলা বিভাগের ৪৫তম ব্যাচের শুভাশীষ ঘোষ এবং ৪২তম ব্যাচের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নেজামুদ্দিন নিলয়কে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া গত ২৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে মাঝরাতে র‌্যাগ দেওয়ার অভিযোগে মার্কেটিং বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী মো. শিহাবকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারাদেশ চলাকালে শিহাব কোনো ধরনের শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না।


এখানে শেয়ার বোতাম