শনিবার, জানুয়ারি ২৩

জাতীয় দুর্যোগ ঘোষণা করে সংকট মোকাবেলা করুন: শুভ্রাংশু চক্রবর্তী

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: করোনাভাইরাসের সংক্রামণ পরিস্থিতি মোকাবেলায় জাতীয় দুর্যোগ ঘোষণা করে করার দাবি জানিয়েছেন বাসদ (মার্কসবাদী) নেতা কমরেড শুভ্রাংশু চক্রবর্তী।

আজ শুক্রবার (২০ মার্চ) সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে তিনি দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, অবিলম্বে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, অনুজীব বিজ্ঞানী, প্রবীন ও অভিজ্ঞ মেডিক্যাল অধ্যাপকমণ্ডলী, প্রতি জেলার সিভিল সার্জন, অর্থনীতিবিদ, সাংবাদিকসহ বিশিষ্ট মানুষদের যুক্ত করে ‘ জাতীয় করোনা প্রতিরোধ ব্যবস্থাপনা কমিটি’ গঠন করার জন্য সরকারকে যথাযথ উদ্যোগ নিতে হবে।

বিশেষ করে দেশের সকল সরকারি বেসরকারি ক্লিনিক ডাক্তার, স্বাস্থ্যকর্মী, মেডিক্যাল সার্ভিস কর্মীদের কমন প্ল্যাটফর্মে এনে তাদের কমন গাইড লাইন তৈরি করতে হবে। প্রশিক্ষণ, প্রতিরক্ষার জন্য যাবতীয় প্রস্তুতি সরকারের তরফ থেকে নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী সরবরাহ নিশ্চিত করার আহবান জানান তিনি।

জরুরি ভিত্তিতে করোনা সনাক্তকরণ কীট আমদানী করা, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে করোনা আক্রান্তদের আলাদা ইউনিট চালু,পরীক্ষা-নিরীক্ষার আয়োজনসহ চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি তোলেন।

গার্মেন্টসহ সকল শিল্প কারখানায় সবেতন ছুটি ঘোষণা করা এবং শ্রমিক ও দরিদ্র এলাকায় রেশনিং চালুর প্রস্তুতিমূলক প্রক্রিয়া শুরু করার দাবি জানান। সুলভ মূল্যে খাদ্য সরবরাহ করার ক্ষেত্রে মজুদদার ও মুনাফালোভী চক্রের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করার দাবি জানান।

তিনি বলেন, জরুরি ভিত্তিতে বিশেষ তহবিল গঠন করতে হবে। দূর্নীতি -অপচয় -লুটপাটের হাজার হাজার কোটি টাকা অপচয়ের দেশে টাকার না থাকার কোন অজুহাত দেয়া চলবে না। যেসব দেশ করোনা মোকাবিলা করেছে প্রয়োজনে তাদের ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতামূলক ভূমিকা নেয়ার জন্য উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ সামাজিক ঐক্যের ভিত্তিতে অতীতেও অনেক দুর্যোগ অতিক্রম করেছে। আমাদের দলের নেতা কর্মীরা মানুষের পাশে থাকবে। এবারে দুর্যোগ জনগণকে বিজ্ঞান আর সচেতনতার মাধ্যমে অতিক্রম করতে হবে। এই জন্য তিনি সরকারকে সর্বাত্মক উদ্যোগ নিতে বলেন। অন্যথায় এর ব্যাপক ক্ষয়ক্ষতির দায় সরকারকেই নিতে হবে


এখানে শেয়ার বোতাম