শুক্রবার, মার্চ ৫
শীর্ষ সংবাদ

জাতিসংঘ সম্মেলনের সাইড লাইনে আজ হাসিনা-মোদি বৈঠক হবে

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: চলমান ৭৪তম জাতিসংঘ সম্মেলনে অংশ নিতে নিউইয়র্ক সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতে (নিউইয়র্ক স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা) অনুষ্ঠিত হবে এই বৈঠক।

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, বৈঠকে দ্বিপক্ষীয় সব বিষয়ের সঙ্গে চলমান এনআরসি (ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিকপঞ্জি) ইস্যুতে দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। রোহিঙ্গা ইস্যুতেও ভারতের সক্রিয় সমর্থন চাইবে ঢাকা। এছাড়া দুই প্রধানমন্ত্রীর বৈঠকে অভিন্ন নদীর পানি বণ্টন, সমুদ্র অর্থনীতি, বাণিজ্য, যোগাযোগ, প্রতিরক্ষা খাতসহ একাধিক ইস্যু গুরুত্ব পেতে পারে।

দেশি-বিদেশি গণমাধ্যম থেকে জানা যাচ্ছে, এনআরসি ইস্যুতে ভারতের মন্ত্রী থেকে শুরু করে জনপ্রতিনিধিরা প্রতিদিনই মন্তব্য করছেন। ভারতের জনপ্রতিনধিদের মন্তব্যে বাংলাদশের নামও জড়ানো হচ্ছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, এনআরসি ইস্যুতে দুই দেশের মধ্যে এখনই রাজনৈতিক আলোচনা করা প্রয়োজন। সেই সঙ্গে ভবিষ্যত ঝামেলা এড়াতে ঢাকাকে এখন থেকেই সতর্কতা অবলম্বন করতে হবে।

প্রধানমন্ত্রীর সফর সূচি থেকে জানা গেছে, জাতিসংঘ সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকটি নিউ ইয়র্ক প্যালেস হোটেলের কেনেডি রুমে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে (স্থানীয় সময়) অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয়ই দুই প্রধানমন্ত্রীর আলোচনায় স্থান পাবে। জাতিসংঘ সাইড লাইনের ফাঁকে এই বৈঠক ছাড়াও আগামী অক্টোবরেও দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, এনআরসি নিয়ে অনেকের উদ্বেগ রয়েছে। তবে বিষয়টি ভারতের অভ্যন্তরীণ, আমাদের উদ্বেগের কারণ নেই। তারপরও যেহেতু অনেকেরই বিষয়টি নিয়ে উদ্বেগ রয়েছে, তাই প্রধানমন্ত্রী বৈঠকে ভারতকে উদ্বেগের বিষয়টি জানাতে পারেন।


এখানে শেয়ার বোতাম