শুক্রবার, এপ্রিল ১৬
শীর্ষ সংবাদ

জম্মুতে নিষেধাজ্ঞা বাতিল, কাশ্মীরে থাকবে আরও ‘কিছু সময়’

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক ::  জম্মুতে ভারত সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলি পুরোপুরি সরিয়ে নেওয়া হয়েছে। তবে কাশ্মীরে আরও ‘কিছু সময়ের জন্য’ ওই কড়া বিধিনিষেধ চলবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক পর্যায়ক্রমে নিষেধাজ্ঞাগুলি সরিয়ে নেওয়ার কথা বলার ঠিক একদিন পরেই এই ঘোষণা এলো।

বুধবার এমনটাই জানিয়েছেন সেখানকার এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা। তবে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে জানিয়ে ওই পুলিশ কর্মকর্তা বলেন, এই থমথমে পরিস্থিতিতেও উপত্যকায় বড় কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

গত ৪ আগস্ট থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে জম্মু-কাশ্মীরকে। কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ ও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যাতে ওই অঞ্চলে কোনো অপ্রীতিকর পরিস্থিতি না সৃষ্টি হয় সেই জন্যেই কড়া বিধিনিষেধ আরোপ করে সরকার।

জম্মু-কাশ্মীরের পুলিশের অধিকর্তা মুনির খান শ্রীনগরে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, জম্মুতে আরোপিত নিষেধাজ্ঞাগুলি পুরোপুরি সরিয়ে দেওয়া হয়েছে। তবে কাশ্মীরের কিছু জায়গায় এখনও কিছু সময়ের জন্য নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। খবর এনডিটিভির।

তিনি বলেন, এই মুহূর্তের মূল লক্ষ্য হলো রাজ্যজুড়ে শান্তিপূর্ণভাবে স্বাধীনতা দিবস উদযাপন নিশ্চিত করা।

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞা আরোপকে ন্যায়সঙ্গত বলে দাবি করে সরকার।

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কাশ্মীর উপত্যকার প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতা আটক রয়েছেন এখনও। ৫০ হাজারের বেশি নিরাপত্তা রক্ষী জম্মু ও কাশ্মীরের রাস্তায় পাহারায় রয়েছে। ওই অঞ্চলে ফোন পরিষেবা এবং ইন্টারনেট এখনও বন্ধ রয়েছে।


এখানে শেয়ার বোতাম