বুধবার, এপ্রিল ১৪
শীর্ষ সংবাদ

জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন শনিবার প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

শুক্রবার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেল এ টিকার অনুমোদন দেওয়ার জন্য সর্বসম্মত সুপারিশ করে। খবর বিবিসির

এর আগে, যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্নার করোনা টিকার অনুমোদন দিয়েছে।

করোনাভাইরাসের মহামারি অবসানে বর্তমানে যেসব টিকা ব্যবহার করা হচ্ছে তার প্রতিটিরই দুই ডোজ করে নিতে হচ্ছে। জনসন অ্যান্ড জনসনের একটি মাত্র ডোজ ব্যবহার করে করোনা থেকে সুরক্ষা পাওয়া গেলে মহামারি ঠেকানো আরও সহজ হয়ে উঠবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের প্রকাশ করা নথিতে বলা হয়, বিশ্ব জুড়ে ৪৪ হাজার মানুষের ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকাটি কোভিড-১৯ এ মারাত্মক অসুস্থতা থেকে রক্ষায় ৬৬ শতাংশ কার্যকর। এছাড়া দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও টিকাটি ৬৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা, সাধারণ ফ্রিজে রাখলেই চলে।

এ বছরের জুন মাসের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রকে ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে বলে জানিয়েছে জনসন অ্যান্ড জনসন। আগামী সপ্তাহ থেকে জনসনের টিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন টিকাদান কেন্দ্রে পাঠানো শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্য, ইইউ এবং কানাডা টিকাটির অগ্রিম অর্ডার দিয়ে রেখেছে। এছাড়া দরিদ্র দেশগুলির সরবরাহের জন্য কোভাক্স প্রকল্পের মাধ্যমে ৫০০ মিলিয়ন ডোজও অর্ডার করা হয়েছে।


এখানে শেয়ার বোতাম